১ টাকায় ইফতার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৫:১১ পিএম, ১৫ এপ্রিল ২০২১

লকডাউনে হোটেল-রেস্তোরাঁ ও দোকানপাট বন্ধ থাকায় সন্ধ্যায় ইফতারি করতে বিপাকে পড়েন ভাসমান লোকেরা। এ শ্রেণির লোকদের ইফতারি করাতে এগিয়ে এসেছে ‘ইয়ুথ স্কয়ার বাংলাদেশ’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা এক টাকায় ইফতারি করাচ্ছেন।

গাজীপুরের অন্যতম ব্যস্ততম শিল্পনগরী শ্রীপুর উপজেলার প্রাণকেন্দ্র মাওনা চৌরাস্তা এলাকায় সংগঠনের কর্মীরা এ উদ্যোগ নিয়েছেন।

jagonews24

স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ স্কয়ার বাংলাদেশের সভাপতি তাওসিফুল ইসলাম রিয়াদ জানান, সমাজের অসহায়, সুবিধাবঞ্চিত, স্বল্পআয়ের সাধারণ মানুষ ও হতদরিদ্রদের কথা চিন্তা করে রমজান মাস জুড়েই মাত্র এক টাকায় ইফতার সরবরাহ করার উদ্যোগ নেয়া হয়েছে।

ইফতারের ব্যয়ের টাকাটা কিভাবে আসে এমন প্রশ্নে তিনি বলেন, সংগঠনের ২৫ জন সদস্য তাদের নিজস্ব খরচের একটি অংশ চাঁদা হিসেবে প্রতি মাসে জমা রাখেন। সেই জমানো টাকা থেকে এই খরচ মেটানো হচ্ছে।

খরচ হিসেবে এক টাকা কেন নেয়া হচ্ছে, এমন প্রশ্নে সংগঠনের সাধারণ সম্পাদক খালেদ হাসান অমিত বলেন, সংগঠনের পক্ষ থেকে প্রতিদিন ৫০ জনের জন্য ইফতারসামগ্রী বিতরণ করা হয়। তবে অনেকেই আছেন, যারা বিনামূল্যে ইফতার নিতে চান না। তারা যাতে হীনম্মন্যতা না ভোগেন, সেজন্য শুভেচ্ছা মূল্য হিসেবে এক টাকা নেয়া হয়।

jagonews24

একজনের খাবার উপযোগী এক টাকার ইফতারের মধ্যে রয়েছে মুড়ি, ছোলা, পেঁয়াজু, বেগুনি, আলুর চপ, খেজুর ও বিশুদ্ধ এক বোতল পানি। এছাড়া প্রতি শুক্রবার বিরিয়ানি ও ভুনা খিচুড়ি দেয়া হবে।

এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। তারা জানান, নামমাত্র মূল্যে ইফতার তুলে দিয়ে সত্যিই মহানুভবতার পরিচয় দিয়েছে তরুণদের এই সংগঠনটি।

ইফতার বিতরণে উপস্থিত থেকে সহযোগিতা করেন সংগঠনের সহ-সভাপতি সোহাগ উজ্জামান, সাংগঠনিক সম্পাদক ইহসান আল আকিব ও অর্থ সম্পাদক জাহিদ হাসান প্রমুখ।

আমিরুল ইসলাম/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]