নদীর পাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ১৭ এপ্রিল ২০২১

নওগাঁর তুলশীগঙ্গা নদীর পাড়ের মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ উঠেছে প্রভাবশালীদের বিরুদ্ধে। একটি চক্র প্রভাব খাটিয়ে নদীর মাটি বিক্রি করায় স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয়রা জানান, তুলশীগঙ্গা নদীর বোয়ালিয়া অংশের রামকালী ব্রিজ থেকে উত্তর দিকে স্কেভেটর দিয়ে ও পাশের দূর্গাপুর গ্রামে নদীর পশ্চিম তীরে কোদাল দিয়ে মাটি কাটা হচ্ছে। এসব মাটি ট্রাক্টর দিয়ে ৩৫০-৪০০ টাকায় স্থানীয় মেসার্স মাসুমসহ কয়েকটি ইট ভাটায় বিক্রি করা হচ্ছে। নদীর পাড়ের জায়গা নিজেরদের দাবি করে অনেকেই মাটি ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন।

নদীর পাড়ের মাটি বিক্রেতা দূর্গাপুর গ্রামের আব্দুর রাজ্জাকের বাড়ি গিয়ে তাকে পাওয়া যায়নি। তার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।

jagonews24

মাটি ব্যবসায়ী আব্দুল মালেক বলেন, তিনি একজন মাটি ব্যবসায়ী। দূর্গাপুর গ্রামের আব্দুর রাজ্জাকের কাছ থেকে ১৪ কাটা মাটি ৯০ হাজার টাকা দিয়ে কিনেছেন। ওই মাটি প্রতি ট্রাক্টর ৩৫০ টাকা হিসেবে ইটভাটায় বিক্রি করা হচ্ছে। জমির কাগজপত্র সবকিছুই আছে। প্রশাসন এ ব্যাপারে অবগত আছে বলে জানান তিনি।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান বলেন, যারা মাটি কেটে নিয়ে যাচ্ছে তাদের শনাক্ত করা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আব্বাস আলী/আরএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]