রোজাদারদের জন্য ভ্যানে করে ঠান্ডা পানি-শরবত সরবরাহ করছে ‘আইডিয়া’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ২২ এপ্রিল ২০২১

প্রচণ্ড গরমে হিমশীতল পানি ও শরবত নিয়ে রোজাদারদের পাশে দাঁড়িয়েছে যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। রমজান মাসের প্রথম থেকেই প্রতিদিন বিকেল থেকে ইফতারের সময় পর্যন্ত ভ্যানে করে এই ঠান্ডা পানি বিতরণ করা হচ্ছে। পাশাপাশি শহরের খড়কি এলাকায় পানির সঙ্কট মেটাতে একটি গভীর নলকূপও স্থাপন করা হয়েছে।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার কর্মীরা জানান, রমজানের প্রথম দিন থেকে রোজাদারদের বিনামূল্যে ঠান্ডা পানি বিতরণ করে আসছেন যশোর শহরের খড়কি এলাকার আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সদস্যরা। প্রতিদিন বিকেল হলেই তারা পানি বিতরণে বেরিয়ে পড়েন। ইফতারির সময় পর্যন্ত চলে তাদের এই পানি বিতরণ। আইডিয়ার এসব তরুণ-তরুণী সবাই শিক্ষার্থী। লেখাপড়া করেন যশোরের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে।

তারা আরও জানান, প্রথমে বরফ ফ্যাক্টরি থেকে বিশুদ্ধ পানি দিয়ে তৈরি করা বরফ কিনে আনা হয়। তারপর ফিল্টার করা ৫০০ লিটার পানিতে মিশিয়ে দেয়া হয় সেই বরফ। এরপর হিমশীতল ওই পানি একটি ট্যাংকে ভরে ভ্যানে চাপিয়ে বিতরণ করতে বেরিয়ে পড়েন এই তরুণ শিক্ষার্থীরা। নিজেরাই ভ্যান চালিয়ে শহরের চারটি পয়েন্টে রোজাদারদের মধ্যে ঠান্ডা পানি বিলিয়ে চলেন। মাঝে মাঝে শরবতও বিতরণ করা হয়। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হচ্ছে এই কার্যক্রম।

jagonews24

শুষ্কতার কারণে পানির স্তর নেমে যাওয়ায় অনেক এলাকার মতো খড়কিতেও খাবার পানি সঙ্কট দেখা দিয়েছে। এজন্য এই রমজানের মধ্যেই খড়কি আঞ্জুমানে খালেকিয়া এতিমখানার সামনে আইডিয়ার উদ্যোগে একটি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে।

শহরের খড়কি এলাকায় কয়েকজন বাসিন্দা বললেন, ‘কলেজের ছেলেমেয়েরা এভাবে ভ্যানে করে পানি নিয়ে মানুষের সেবা করছে। আবার এলাকার পানির জন্য কলও পুঁতেছে। এর মাধ্যমে প্রচণ্ড গরমে মানুষ যেমন উপকৃত হচ্ছেন; তেমনি ছেলেমেয়েরাও সামাজিক কাজে উদ্বুদ্ধ হচ্ছেন।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহিন জানান, প্রতিদিন বিকেল থেকে পানি বিতরণ শুরু হয়। প্রথমে শহরের জিলা স্কুল মোড়ে পানি বিতরণ করা হয়। এরপর খড়কি জেবিন মোড়, পীরবাড়ি মোড় ও দক্ষিণপাড়ায় সন্দ্বীপনের সামনে পানি বিতরণ করা হয়। বিকেল ৫টা থেকে ইফতারের আগ পর্যন্ত চলে এই বিতরণ কার্যক্রম।

তিনি আরও জানান, ২০১৯ সালে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা এই পানি ও শরবত বিতরণ কার্যক্রম শুরু করে। গতবছর করোনার কারণে হতদরিদ্রদের সহযোগিতাসহ নানা কার্যক্রম পরিচালিত হলেও পানি ও শরবত বিতরণ বন্ধ ছিল। এবছর স্বাস্থ্যবিধি মেনে সচেতনভাবে কার্যক্রমটি পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি এলাকার মানুষের খাবার পানি সঙ্কট দূর করতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সহযোগিতায় একটি গভীর নলকূপও স্থাপন করা হয়েছে।

মিলন রহমান/এসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]