এখনও জ্বলছে সুন্দরবনের আগুন, নিয়ন্ত্রণে ৩ ইউনিট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ১২:১৪ পিএম, ০৪ মে ২০২১

২৪ ঘণ্টা পার হতে চললেও এখনও নেভেনি সুন্দরবনের আগুন। থেমে থেমে জ্বলছে এ আগুন। যদিও বনবিভাগ বলছে আগুন তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

মঙ্গলবার (৪ মে) সকালে সুন্দরবনে প্রবেশ করে দ্বিতীয় দিনের মতো আগুন নেভানোর কাজ যৌথভাবে শুরু করেছে ফায়ার সার্ভিস ও বনবিভাগ।

এর আগে সোমবার (৩ মে) দুপুরে লোকালয় থেকে ৪-৫ কিলোমিটার দূরে বনের দাসের ভারানী এলাকায় এ অগ্নিকাণ্ডের সূত্রপাত।

ফায়ার সার্ভিস তিনটি ইউনিট আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছে দুপুরের মধ্যেই আগুন নেভানো সম্ভব হবে দাবি করেছে সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় কমর্কতা মোহাম্মদ বেলায়েত হোসেন।

সোমবার সন্ধ্যায় অন্ধকারে বনের গহীনে কাজ করা সম্ভব না হওয়ায় ফায়ার সার্ভিসের কাজ বন্ধ রাখা হয়। বনে আগুন লাগার পরপরই সোমবার দুপুরে শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট সেখানে পৌঁছে কাজ শুরু করে। পরে মোড়েলগঞ্জ ও বাগেরহাটের আরো দুইটি ইউনিট যোগ হয়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক গোলাম সরোয়ার বলেন, যে এলাকায় আগুন লেগেছে তার কাছাকাছি পানির কোনো উৎস না থাকায় ৪-৫ কিলোমিটার দূরে থেকে পাইপ দিয়ে পানি আনা হচ্ছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় কমর্কতা মোহাম্মদ বেলায়েত হোসেন সোমবার রাতে আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেন। সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীনকে প্রধান করে এই কমিটির অন্য দুই সদস্য হলের শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান ও ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে রির্পোট জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন জানান, ইতোমধ্যে তিন সদস্যে তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

শওকত আলী বাবু/এসএমএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]