ঠিকানা খুঁজে পেলো হরিণটি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ১১:৩২ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

বাঘের তাড়া খেয়ে কিংবা খাদ্যের সন্ধানে মোংলার লোকালয়ে চলে আসে একটি মায়া হরিণ। পরে আটকেপড়া হরিণটিকে উদ্ধারের পর আবারও বনে ছেড়ে দেওয়া হয়েছে। রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে হরিণটিকে বনে ছেড়ে দেওয়া হয়।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. এনামুল হক জানান, রোববার সকাল ৬টার দিকে সুন্দরবন সংলগ্ন মোংলার চিলা ইউনিয়নের জয়মনি এলাকার গাজীবাড়ীর পিছনে একটি হরিণ দেখতে পেয়ে স্থানীয়রা তাদের খবর দেন। এরপর বনবিভাগের সদস্যরা সেখান থেকে হরিণটিকে উদ্ধার করেন।

উদ্ধার হওয়া হরিণের শরীরে ক্ষতের চিহ্ন ছিল। কারণ হরিণটি বন থেকে লোকালয়ে এসে গাজীবাড়ীর পিছনের সীমানা প্রাচীরের জালে জড়িয়ে আটকা পড়ে। সেখান থেকে ছোটার চেষ্টা করলে হরিণটির শরীরে ক্ষত হয়। পরে চাঁদপাই রেঞ্জ কার্যালয়ে এনে চিকিৎসা দিয়ে সকাল ৮টার দিকে আবারও বনে ছেড়ে দেয়া হয় হরিণটিকে।

এ সময় চাঁদপাই রেঞ্জের স্টেশন অফিসার মো. ওবায়দুর রহমান, বনপ্রহরী মো. মিজানুর রহমান, ওহিবুল ইসলাম, সিপিজি সদস্য এনামুল সরদার ও স্বপন মোল্যা উপস্থিত ছিলেন।

সহকারী বন সংরক্ষক মো. এনামুল হক বলেন, প্রায় ১৮ থেকে ২০ কেজি ওজনের একটি পুরুষ মায়া হরিণ উদ্ধার করে চিকিৎসা দিয়ে বনে ছেড়ে দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে বাঘের তাড়া খেয়ে বা খাদ্যের সন্ধানে হরিণটি লোকালয়ে চলে আসে।

মো. এরশাদ হোসেন রনি/ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]