ফরিদপুরে নানা আয়োজনে মহাষ্টমী-কুমারীপূজা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৩ অক্টোবর ২০২১

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে। বুধবার (১৩ অক্টোবর) বৃহত্তর ফরিদপুরের রামকৃষ্ণ মিশন আশ্রমে কুমারীপূজা অনুষ্ঠিত হয়। মহাষ্টমী ও কুমারীপূজা উপলক্ষে মন্দিরে মন্দিরে এদিন ভক্তদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে।

ফরিদপুর রামকৃষ্ণ আশ্রম মন্দিরের কুমারীপূজার পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তী জাগো নিউজকে বলেন, ১৬টি উপকরণ দিয়ে কুমারীপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস- এই পাঁচ উপকরণে দেওয়া হয় ‘কুমারী’ মায়ের পূজা। অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হয় পুষ্পমাল্য। কুমারীপূজা শেষে ভক্তরা মহাষ্টমীর পুষ্পাঞ্জলি দেন।

এবছর ফরিদপুর শহরের শোভারামপুরের বাসিন্দা মিশর মুখার্জির সাত বছরের মেয়ে উদিতা মুখার্জিকে দুর্গারূপে বরণ করে নিয়েছেন জেলার সনাতন ধর্মাবলম্বীরা। তার নাম দেওয়া হয়েছে মালিনী।

উদিতা মুখার্জির কাকা তুষার মুখার্জি জাগো নিউজকে বলেন, কুমারীপূজা দেখতে আশ্রমে ফরিদপুর জেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক ভক্ত সমবতে হয়ে আরাধনা করেন। কুমারীপূজায় উপস্থিত ভক্তরা মাতার কাছে বিশ্বের মানবকল্যাণের জন্য প্রার্থনা করেন।

এন কে বি নয়ন/ইউএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]