১০ হাজারে দলীয় ফরম বিক্রি করছেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক!

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০১:০১ এএম, ১৭ অক্টোবর ২০২১
উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়নপত্র তোলার আগেই কিনতে হচ্ছে উপজেলা আওয়ামী লীগের ফরম। আর প্রতিটি ফরম ১০ হাজার টাকায় কিনতে বাধ্য করার অভিযোগ উঠেছে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বিরুদ্ধে।

শনিবার (১৬ অক্টোবর) খোঁজ নিয়ে জানা গেছে, তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিলে রয়েছে উল্লাপাড়ার ১৩টি ইউনিয়ন। গত ১৪ অক্টোবর নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে শুরু হয় ফরম বিক্রি। ইতোমধ্যে বেশ কয়েকজন চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের ফরম কিনেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক চেয়ারম্যান প্রার্থী বলেন, এ ধরনের সিস্টেম কোথাও নেই। কিন্তু উল্লাপাড়াতে এভাবেই ফরম বিক্রি করা হচ্ছে। ১০ হাজার টাকার নিচে কাউকে ফরম দেওয়া হচ্ছে না। ফরম না নিলে প্রার্থী তালিকা কেন্দ্রে পাঠানো হবে না বলেও হুমকি দিচ্ছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। ফলে বাধ্য হয়ে ফরম কিনছেন চেয়ারম্যান প্রার্থীরা।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলার পঞ্চক্রোশী ইউপির বর্তমান চেয়ারম্যান তৌহিদুল আলম ফিরোজ, বড় পাঙ্গাসী ইউপির চেয়ারম্যান প্রার্থী আবু বক্কর সিদ্দিক ও হাটিকুমরুল ইউপির চেয়ারম্যান প্রার্থী আরিফ তালুকদার ১০ হাজার টাকায় ফরম কেনার কথা নিশ্চিত করেছেন।

হাটিকুমরুল ইউপির চেয়ারম্যান প্রার্থী আরিফ তালুকদার বলেন, ১০ হাজার টাকায় দলীয় ফরম কিনেছি। কেন্দ্রে প্রার্থীদের তালিকা পাঠানোর জন্য এই ফরম বিক্রি করছে উপজেলা আওয়ামী লীগ।

দুর্গানগর ইউপির বর্তমান চেয়ারম্যান আফসার আলী বলেন, উপজেলা থেকে কেন্দ্রে তালিকা পাঠানোর জন্য প্রার্থীদের কাছে ফরম বিক্রি করা হচ্ছে। খরচের জন্য কিছু টাকা নিচ্ছে। তবে এটার কোনো নিয়ম নেই। তবুও যারা প্রার্থী তাদের কিনতেই হচ্ছে।

ফরম বিক্রির বিষয়টি স্বীকার করে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, দলের ফান্ড গঠন করতে হবে। জেলা ও উপজেলার দুস্থ কর্মীদের সাহায্য করতে প্রার্থীদের কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে। এছাড়া এ টাকা থেকে ঢাকায় যাতায়াতসহ অন্যান্য খরচ করা হবে। তবে দলীয় ফরম ১০ হাজার টাকায় বিক্রির কোনো নিয়ম আছে কি-না এমন প্রশ্ন করা হলে তিনি কোনো উত্তর দেননি।

এদিকে, ফরম বিক্রির বিষয়ে অবগত নয় বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদির রুমি। তিনি বলেন, ফরম বিক্রির বিষয়টি আমার জানা নেই।

এ বিষয়ে জানতে চাইলে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার বলেন, দলের ফরম তৈরি ও ঢাকায় যাতায়াত খরচের জন্য প্রার্থীদের কাছ থেকে টোকেন মানি নেওয়া যেতে পারে। তবে ১০ হাজার টাকা করে আদায়- এটা অনেক বেশি। এটা যদি নেওয়া হয়, সেটা গ্রহণযোগ্য নয়।

ইউসুফ দেওয়ান রাজু/এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]