কুয়াকাটায় দেখা মিললো সামুদ্রিক নীল মান্না কাঁকড়ার

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৯:১৪ এএম, ০১ ডিসেম্বর ২০২১

অডিও শুনুন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের ফ্রাই মার্কেট মানেই রকমারি মাছের দেখা। তারমধ্যে অন্যতম কাঁকড়া ফ্রাই। বিভিন্ন আকার ও জাতের কাঁকড়া দেখা যায় এখানে। তবে এবার দেখা মিললো ১ কেজি ওজনের সামুদ্রিক নীল মান্না কাঁকড়ার।

ফিস ফ্রাই মার্কেটের ‘বেল্লাল ফ্রাই’ নামের একটি দোকানে মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে কাঁকড়াটি দেখা যায়।

দোকানি বেল্লাল জানান, কাঁকড়াটি আজ গভীর সমুদ্র থেকে আসা একজন জেলের কাছ থেকে ৮শ টাকায় কিনেছি, এর ওজন ১ কেজি। এখন দোকানে নিয়ে এলাম, পর্যটকদের পছন্দ হলে ফ্রাই করে নিতে পারে বা কেউ এভাবেও নিতে পারে। এগুলো বছরের মধ্যে দু'একটি পাওয়া যায়। তবে সেটা শীতের মৌসুমে। এ বছরে এই প্রথম পেলাম। এই কাঁকড়াটি খেতে অনেক সুস্বাদু।

Kakra-(2).jpg

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জাগো নিউজকে জানান, এই সামুদ্রিক কাঁকড়াটির নাম নীল মান্না কাঁকড়া। তবে এটি পোর্টুনাস পেলাজিকাস ফুল কাঁকড়া, নীল কাঁকড়া, নীল সাঁতারু কাঁকড়া ও বালি কাঁকড়া নামেও পরিচিত। তবে একেক এলাকার মানুষ একেক নামে চেনে। এটি কক্সবাজারসহ ওই অঞ্চলে দেখা মিললেও এই অঞ্চলে তেমন মেলে না। বর্তমানে শীত মৌসুম হওয়ার দু-একটা আসার সম্ভাবনা রয়েছে। এগুলো দেড় কেজি পরিমাণ হয়ে থাকে।

আসাদুজ্জামান মিরাজ/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]