ভাষাসৈনিক গোলাম হাসনায়েন মারা গেছেন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৪:২০ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট গোলাম হাসনায়েন মারা গেছেন। শনিবার (৪ ডিসেম্বর) ভোর ৫টায় পাবনা শহরের কাচারীপাড়ায় নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি দীর্ঘদিন অসুস্থ হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা ছিল সাবেক এ এমপির।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের এক সময়ের প্রভাবশালী রাজনীতিবিদ গোলাম হাসনায়েন ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি উল্লাপাড়া গ্রামে তার নানা জমিদার মনির উদ্দিন আহমেদের বাড়িতে জন্মগ্রহন করেন। ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পাস করেন। ১৯৬১ সালের ১০ এপ্রিল পাবনা জেলা বারে আইনজীবী হিসেবে যোগ দেন। ষাটের দশকে সরকারবিরোধী আন্দোলনে ভূমিকা রাখেন।

১৯৭০ সালের পর মহান মুক্তিযুদ্ধ চলাকালে তার অবদান স্মরণীয়। ১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল’ কোর্টের স্পেশাল পিপি (সরকারি কৌঁসুলি) হিসেবে নিযুক্ত হন তিনি।

১৯৭৭ সালে পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন গোলাম হাসনায়েন। ১৯৮২ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী তালিকাভুক্ত হন এবং উত্তরবঙ্গের প্রায় প্রতিটি জেলায় তিনি মোকদ্দমা পরিচালনা করেন। বাংলাদেশের সংবিধানে যাদের সই রয়েছে তাদের মধ্যে অন্যতম গোলাম হাসনায়েন। ২০২১ সালে তিনি একুশে পদক লাভ করেন।

তার মৃত্যুর খবরে পাবনায় শোকের ছায়া নেমে এসেছে। আজ বাদ আসর পাবনা শহরের টেকনিক্যাল কলেজ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে স্বজনরা জানিয়েছেন।

আমিন ইসলাম জুয়েল/এসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]