১০ মণের শাপলাপাতা ৬৫ হাজারে বিক্রি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৯ ডিসেম্বর ২০২১

পটুয়াখালীর কলাপাড়ার আলীপুর মৎস্যঘাটে বিক্রি হলো ১০ মণ ওজনের শাপলাপাতা মাছ। একই সঙ্গে ছোট আরও চারটি শাপলাপাতা বিক্রি করা হয়।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুর ১টার দিকে মাছগুলো বিক্রি করতে নিয়ে আসেন জেলেরা। এক মৎস্য ব্যবসায়ী ১০ মণের শাপলাপাতাটি ৬৫ হাজার এবং ছোট চারটি শাপলাপাতা ১৩ হাজার টাকায় কিনে নেন।

jagonews24

স্থানীয় জেলেরা জানান, দুপুর ১টার দিকে বাঁশখালী থেকে নামবিহীন একটি ট্রলারে জেলেরা মাছগুলো আলীপুরে নিয়ে আসেন।

আলীপুর মৎস্যঘাটের আড়তদার ইউসুফ কোম্পানি জাগো নিউজকে বলেন, শাপলাপাতা মাছ এক সময় এ এলাকার কিছু মানুষ খাইতো। এটা বেশ সুস্বাদু। সরকার অবৈধ ঘোষণা করায় কোনো জেলে এ মাছ ধরতে কোনো জাল বা বড়শি তৈরি করে না। তবে মাঝে মাঝে অন্য মাছ ধরার জালে আটকে গেলে জেলেরা বিক্রির জন্য নিয়ে আসেন।

jagonews24

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জাগো নিউজকে বলেন, শাপলাপাতা মাছ বন্যপ্রাণী সংরক্ষণ আইনে নিষিদ্ধ। এটাকে বন বিভাগ নিয়ন্ত্রণ করছে; তবে জেলেরা এখন শাপলাপাতা মাছ ধরার জন্য জাল বা বড়শি তৈরি করছে না। তারা সচেতন হচ্ছে। যদি অন্য মাছ ধরার জালে আটকে যায় তখন জেলেরা সেটাকে বিক্রি করার চেষ্টা করে। আমাদের সচেতনতামূলক প্রচার চলমান। যদি কোনো জেলে উদ্দেশ্যমূলকভাবে শাপলাপাতা মাছ ধরে তার ব্যাপারে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।

আসাদুজ্জামান মিরাজ/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।