সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়ে প্রাণে বাঁচলো দুই প্যাঁচা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৮:২৫ এএম, ২২ জানুয়ারি ২০২২

অডিও শুনুন

দিনাজপুর সদরে একটি ঈগল প্যাঁচা ও একটি লক্ষ্মী প্যাঁচা উদ্ধার করা হয়েছে। গত দু’দিন ধরে সদরের শশরা ইউনিয়নের হুগলীপাড়া গ্রামের একটি লিচু বাগানের জন্য ব্যবহৃত জালে আটকে ছিল তারা।

শুক্রবার দুপুরে ওই এলাকায় ছবি তুলতে গিয়ে এই প্যাঁচা দুটি দেখতে পেয়ে উদ্ধার করেন জাগো নিউজের দিনাজপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন। এ সময় তার সঙ্গে ছিলেন কালেরকণ্ঠ শুভ সংঘের সভাপতি রাসেল ইসলাম।

জানা যায়, শুক্রবার সকালে ছবি তোলার জন্য হুগলীপাড়া এলাকায় যান এই দুই সংবাদকর্মী। এ সময় ওই এলাকার জিল্লুর রহমান ও আবুল কালাম নামে দুই ভাইয়ের লিচু বাগানে টাঙিয়ে রাখা জালে দুটি প্যাঁচা ও একটি মাছরাঙ্গা পাখি আটকে থাকতে দেখতে পান। প্যাঁচাদুটি জাল থেকে নিজেদেরকে ছাড়িয়ে নিতে কিছু সময় পর পর চেষ্টা করছিল।

jagonews24

এ সময় তারা জালটিকে নিচে নামিয়ে মোটরসাইকেলের চাবি দিয়ে জাল ছিড়ে প্যাঁচা দুটিকে ও মাছরাঙ্গাটিকে উদ্ধার করেন। যদিও মাছরাঙ্গা পাখিটি মৃত অবস্থায় ছিল। এ সময় তারা প্যাঁচা দুটি অসুস্থ হওয়ায় বন বিভাগকে অবহিত করেন। পরে বন বিভাগের অধীনস্থ রামসাগর চিড়িয়াখানা দেখাশোনার দায়িত্বে নিয়োজিত বাবুল রায় ঘটনাস্থলে গিয়ে প্যাঁচা দুটিকে নিজ আয়ত্বে নেন এবং চিকিৎসার জন্য প্রাণিসম্পদ কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করেন।

বাবুল রায় জানিয়েছেন, প্যাঁচা দুটিকে সুস্থতার জন্য প্রাণিসম্পদ কর্মকর্তারা চিকিৎসা প্রদান করবে। এরপর প্রাণী দুটি সুস্থ হলে তাদেরকে অবমুক্ত করা হবে।

বন বিভাগ দিনাজপুর সদর উপজেলার কর্মকর্তা সাদেকুর রহমান বলেন, প্যাঁচা বর্তমানে বিলুপ্তপ্রায় একটি প্রাণী। যে দুটি প্যাঁচা উদ্ধার করা হয়েছে তার মধ্যে একটি ঈগল প্যাঁচা এবং আরেকটি লক্ষ্মী প্যাঁচা।

এমদাদুল হক মিলন/এফএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]