মাথায় ডিম ভেঙে পোলট্রি খামারিদের প্রতিবাদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ৩১ আগস্ট ২০২২

কিশোরগঞ্জে পোলট্রি খাদ্যের দাম কমানো, সরকারি উদ্যোগে দাম নির্ধারণসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ।

বুধবার (৩১ আগস্ট) সকালে শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করে সংগঠনটি।

এ সময় বক্তব্য রাখেন কিশোরগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মজিবুর রহমান বেলাল, সহ-সভাপতি ইকবাল আহমেদ অপু, পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সভাপতি এ কে ফজলুল হক, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, জেলা ক্ষুদ্র ও কুটির শিল্প-নাসিবের সভাপতি আলাউদ্দিন মাস্টার প্রমুখ।

jagonews24'

এ সময় মাথায় ডিম ভেঙে পোলট্রি খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদ জানান খামার মালিকরা।

বক্তারা বলেন, গত দেড় বছরের ব্যবধানে ৫০ কেজি বস্তা পোলট্রি খাদ্যের দাম বেড়েছে ১২০০ টাকা। উৎপাদন খরচ ৯ টাকা ৮০ পয়সা হলেও বর্তমানে খুচরা বাজারে প্রতি পিস ডিম বিক্রি করতে হচ্ছে ৮ টাকা ৮০ পয়সায়। ফলে ক্রমাগত লোকসানের মুখে পড়তে হচ্ছে খামারিদের।

তারা আরও বলেন, কিশোরগঞ্জে সাড়ে পাঁচ হাজার পোলট্রি খামার ছিল। কিন্তু খাদ্যের অস্বাভাবিক দাম বাড়ায় একের পর এক খামার বন্ধ হয়ে গেছে। বর্তমানে তিন হাজার খামার বন্ধ রয়েছে। ফলে এরসঙ্গে জড়িত তিন লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

jagonews24

মানববন্ধন শেষে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করেন খামার মালিকরা। এরআগে একই দাবিতে শহীদ সৈয়দ নজরুল ইমলাম মুক্তমঞ্চে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি এ কে ফজলুল হক।

এ সময় সরকারের পক্ষ থেকে খামার, আড়ত ও ভোক্তা পর্যায়ে ডিম ও মুরগির মূল্য নির্ধারণ, জাতীয় কমিটি গঠন করে পোলট্রি পণ্যের মূল্য নির্ধারণ, পোলট্রি শিল্পে ভর্তুকি প্রদানসহ চার দফা দাবি জানানো হয়।

নুর মোহাম্মদ/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।