রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে ব্রিজক্রেন স্থাপন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি ঈশ্বরদী (পাবনা)
প্রকাশিত: ১১:২০ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২২

পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে ব্রিজক্রেন স্থাপনের কাজ শেষ হয়েছে। ইউনিটিটির টার্বাইন কম্পার্টমেন্টে স্থাপিত হয়েছে ব্রিজটি। প্রকল্পের নির্মাণ, ইন্সটলেশন, চালু অবস্থায় পুনর্নির্মাণ, মেরামত এবং আপগ্রেডসহ বিভিন্ন কাজে ক্রেনগুলো ব্যবহৃত হবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ব্রিজক্রেন স্থাপন প্রযুক্তিগতভাবে একটি জটিল প্রক্রিয়া। যাতে শতাধিক অপারেশন্স সম্পন্ন করতে হয়। এটি সফলভাবে স্থাপিত হওয়ার ফলে আমরা পরবর্তী ধাপে টার্বাইন কম্পার্টমেন্টের যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো।

খোঁজ নিয়ে জানা যায়, ৫০ টন এবং ১৮০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ক্রেন দুটি স্থাপন করেছে রসাটম প্রকৌশল বিভাগের বিশেষ শাখা ভিডিএমইউ। অন্য যন্ত্রপাতিসহ ক্রেন দুটির ওজন যথাক্রমে ১৩০ টন এবং ২৮০ টন। নকশা অনুযায়ী সবচেয়ে ভারী যন্ত্রপাতি স্থাপনে ব্যবহার করা হয় উচ্চ ক্ষমতাসম্পন্ন লিবার ১১৩৫০ ক্রেন যার উত্তোলন ক্ষমতা ১ হাজার ৩৫০ টন।

রূপপুর প্রকল্পে ৩+ প্রজন্মের দুটি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

শেখ মহসীন/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।