ইছামতিতে নৌকাবাইচ দেখলেন ৫০ হাজারের বেশি মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২

পাবনার সাঁথিয়া উপজেলায় ইছামতি নদীতে হয়ে গেলো ১১ দিনব্যাপী নৌকাবাইচ। বুধবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চূড়ান্ত প্রতিযোগিতা হয়। এতে ‘বাগচি চ্যালেঞ্জার’ দলটি চ্যাম্পিয়ন হয়।

খোঁজ নিয়ে জানা যায়, সাঁথিয়া পৌরসভার আয়োজনে ১০ দশক ধরে ইছামতিতে হয়ে আসছে নৌকাবাইচ। প্রতিবারের মতো এবারের আয়োজনেও নদীর দুপাড়ে দর্শনার্থীতে কানায় কানায় পরিপূর্ণ ছিল। উপস্থিতিতে গান-বাজনা ও অসংখ্য বৈঠার তালে মেতে ওঠেন অর্ধলক্ষাধিক দর্শনার্থী।

jagonews24

কেউ তীরবর্তী ভবনের ছাদ, আবার কেউ বিভিন্ন ঘাট কিংবা নৌযানের ওপর বসে এ বাইচ উপভোগ করেন। সমাগমকে কেন্দ্র করে এ সময় নদী তীরে সৌখিন ব্যবসায়ীরা কোমল পানীয়সহ বিভিন্ন মুখরোচক খাবারের পসরা সাজানো হয়।

প্রবীণরা জানান, তারা ৫ দশকেরও বেশি সময় ধরে এ নদীতে নৌকাবাইচ দেখে আসছেন। কালের পরিক্রমায় ইছামতি সরু হয়েছে, শুকিয়ে গেছে। তবে হারিয়ে যায়নি এখানকার নৌকা বাইচ। তাইতো শিশু-কিশোর থেকে বৃদ্ধ, সবাই আগ্রহ নিয়ে ছুটে আসেন ইছামতির তীরে।

গোপীনাথপুর গ্রামের প্রবীণ আব্দুর রাজ্জাক জানান, আগে প্রচুর নৌকাবাইচ হতো। এখন খুব কম। তাই ইছামতি নদীতে নৌকাবাইচ হলে মনের টানে ছুটে আসি।

আবু তালেব নামের এক প্রবীণ জানান, তারা আসলে ছোটকালের স্মৃতিগুলো ভুলতে পারেন না। তাই নৌকা বাইচে এসে পুরোনো দিনে ফিরে যাওয়ার চেষ্টা করেন।

কুমিরগাড়ী গ্রাম থেকে আসা আজিজুল সর্দার জানান, খুব ভালো লেগেছে তার। বাড়ি ফিরতে রাত হবে, যেতে কষ্ট হবে। কিন্তু এরপরও খুশি।

নৌকা বাইচের আয়োজকরা জানান, এ প্রতিযোগিতায় পাবনা জেলা ও জেলার বাইরে থেকে আটটি দল অংশ নেয়। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হয় এ বাইচ।

নৌকা বাইচের ফাইনালে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু। তিনি বলেন, নৌকা উন্নয়নের আর বাইচ ঐতিহ্যের প্রতীক। উন্নয়ন চাইলে নৌকায় থাকতে হবে। নৌকা আপামর জনতার প্রতীক, বঙ্গবন্ধুর প্রতীক।

jagonews24

ডেপুটি স্পিকার আরও বলেন, দেশের অস্তিত্বের সঙ্গে জড়িয়ে আছে নৌকা প্রতীক। জাতির পিতা শেখ মুজিবুর রহমান এই প্রতীকের মাধ্যমে সবাইকে একসূত্রে গেঁথেছিলেন। এনে দিয়েছিলেন স্বাধীনতা। তার অবর্তমানে নৌকার হাল ধরেছেন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ হোসেন, বেড়া পৌর মেয়র এস. এম. আসিফ রঞ্জন শামস রঞ্জন বক্তব্য দেন।

আমিন ইসলাম জুয়েল/এসজে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।