শেষ মুহূর্তে ইলিশ কিনতে চাঁদপুর মাছঘাটে ক্রেতাদের ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ০৫:৫৭ এএম, ০৭ অক্টোবর ২০২২

নিষেধাজ্ঞা শুরুর শেষ মুহূর্তে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায়ও চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। শুক্রবার (৭ অক্টোবর) থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত নদীতে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা থাকায় এই ২২ দিন ইলিশ ক্রয়-বিক্রয়, পরিবহন ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। আর এই নিষেধাজ্ঞার কারণেই অনেকে নিজ পরিবারের জন্য একটু কম দামে ইলিশ কিনতে শেষ মুহূর্তে ঘাটে আসেন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বেচাকেনার শেষদিন দুপুরের চেয়ে রাতে ইলিশের দাম কিছুটা কমলেও সুবিধামতো দাম দাম ও সাইজের ইলিশ না পেয়ে অনেকেই ফিরে গেছেন খালি হাতে।

এদিন রাত সাড়ে ১১টায় চাঁদপুর বড় স্টেশন মাছঘাট ঘুরে দেখা যায়, বেচাকেনার ঠিক শেষ মুহূর্তে প্রায় দুই শতাধিক ক্রেতা ঘাটে অপেক্ষা করছেন কাঙ্ক্ষিত ইলিশের জন্য। যদিও ঘাটে আসা ক্রেতাদের অধিকাংশই শহরের বাসিন্দা। তবে প্রত্যাশিত সাইজের ইলিশ না থাকায় অনেকেই কিনতে পারেননি।

আলাপকালে জানা যায়, ঘাটে আসার ক্রেতাদের অধিকাংশই এসেছেন ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ কিনতে। তবে তখন ঘাটে থাকা অধিকাংশ ইলিশই ছিল এক কেজি বা তার অধিক ওজনের।

jagonews24

অপরদিকে ঘাটে বিক্রেতাদের কাছে থাকা ইলিশের অধিকাংশ বিক্রি হয়ে গেছে বলে জানান তারা। তাদের দাবি, ঘাট থেকে ফিরে তাদের নির্ধারিত কিছু ক্রেতা আছেন, যাদের এসব মাছ দিতে হবে। সে কারণে সব মাছ তারা বিক্রি করবেন না।

বড় স্টেশন মাছঘাটে ইলিশ কিনতে আসা ক্রেতা কাদের পলাশ বলেন, শেষ মুহূর্তে ঘাটে এসেছিলাম, ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ কম দামে পাওয়া গেলে বাসার জন্য নিয়ে যাবো সেই আশায়। কিন্তু ঘাটে এসে দেখলাম মাছ সব এক কেজি অথবা তার চেয়ে বেশি ওজনের, তাই আর নেইনি।

আরেক ক্রেতা ইকবাল বাহার বলেন, শেষ মুহূর্তে দাম কমে যাবে ভেবে অপেক্ষা করছিলাম। কিন্তু কমলেও খুব বেশি কমেনি। এক কেজি ওজনের দুটি ইলিশ কিনলাম ৯৫০ টাকা করে। বিকেলে দেখেছি এই ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার ২৫০ টাকা করে। দাম আরেকটু কম হলে হয়তো দু/একটা ইলিশ বেশি নিয়ে যেতাম।

ঘাটের ক্ষুদ্র ব্যবসায়ী নবীর হোসেন ও মাসুদ জানান, ক্রেতা থাকলেও চাহিদা অনুযায়ী ইলিশ নেই। এখন যা আছে তার অধিকাংশই এক কেজি বা তার অধিক ওজনের। তবে যে মাছগুলো রয়েছে তা খুব দ্রুত শেষ হয়ে যাবে।

jagonews24

তারা জানান, বর্তমানে বাজারে এক কেজি ওজনের ইলিশ ৯৫০ টাকা, ১ হাজার ২০০ গ্রাম থেকে ১ হাজার ৩০০ গ্রাম ওজনের ইলিশ ১ হাজার ১০০ টাকা, দেড় কেজি ওজনের ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

ঘাটের আড়তদার হৃদয় বলেন, অধিকাংশ ইলিশ দিনের বেলায় বিক্রি হয়ে গেছে। এখন সামান্য কিছু মাছ ঘাটে আছে। যেগুলো খুব দ্রুতই শেষ হয়ে যাবে বলে আশা করছি। তবে চাঁদপুরে সব সময় ৭০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশের চাহিদা বেশি থাকে। তারই প্রেক্ষিতে ওই সাইজের ইলিশ সন্ধ্যার আগেই শেষ হয়ে গেছে। কিছুক্ষণের মধ্যেই আড়তদাররা তাদের ব্যবসায়িক হিসাব শেষ করে বাড়ি ফিরবেন।

নজরুল ইসলাম আতিক/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।