বাড়তি শব্দের হর্ন খুলে নিলো প্রশাসন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:০৭ এএম, ১৬ নভেম্বর ২০২২

সিলেটে হাইড্রোলিক হর্ন-এর ব্যবহার আশঙ্কাজনক হারে বেড়েছে। শব্দদূষণ বেড়ে যাওয়ায় কানে কম শোনাসহ মানব শরীরে দেখা দিচ্ছে নানা সমস্যা।

এ অবস্থায় শব্দদূষণ নিয়ন্ত্রণে সিলেটের বিভিন্ন সড়কে মঙ্গলবার (১৫ নভেম্বর) দিনব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ৪৯টি যানবাহন থেকে অর্ধশতাধিক হাইড্রোলিক হর্ন অপসারণ করে জব্দ ও কয়েকটি যানবাহনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

সিলেট-ঢাকা মহাসড়ক এবং সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়কে এ অভিযান চালানো হয়। অভিযানে সহায়তা করে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এসময় শব্দদূষণের কুফল সংক্রান্ত লিফলেটও বিতরণ করা হয়।

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ ইমরান হোসেন জাগো নিউজকে জানান, মঙ্গলবার দুপুরে সিলেট-সুনামগঞ্জ বাইপাস পয়েন্ট ও সিলেট-ঢাকা মহাসড়কের তেতলিতে শব্দদূষণবিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

তিনি জানান, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ এর বিধি ৮(২) লঙ্ঘনের দায়ে এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫ (২) ধারায় ২৫টি যানবাহনের চালককে ২৫ জরিমানা করা হয়। ৪৯টি যানবাহন থেকে মোট ৫৭টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন অপসারণপূবক জব্দ জব্দ করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা, বিভাগীয় কার্যালয়ের গবেষণাগার সহকারী শাহাদাৎ হোসেন এবং বিআরটিসি সিলেট এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ছামির মাহমুদ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।