কৃষকদের গমের বীজ ব্যবসায়ীর কাছে বিক্রি, ডিলারের কারাদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ১০:০০ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২

 

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গমের বীজ বিক্রিতে অনিয়মের অভিযোগে বিএডিসির এক ডিলারকে এক বছর কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত নজিমুল হক উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বাজারে অবস্থিত মেসার্স রিপন এন্টার প্রাইজের মালিক।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) নিবন্ধিত ডিলার নজিমুল হক গত ১৫ নভেম্বর ৬০ নম্বর ডেলিভারি স্লিপের মাধ্যমে পঞ্চগড় বিএডিসির গুদাম থেকে ২২৫ বস্তায় বারি-৩০ জাতের চার হাজার ৫০০ কেজি গমের বীজ সংগ্রহ করেন। এছাড়া ভজনপুর ইউনিয়নের ডিলারের নামে বরাদ্দের ২২৫ বস্তা গমের বীজও তিনি সংগ্রহ করেন। বীজ নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছে বিক্রির কথা থাকলেও তিনি তা অনিবন্ধিত পাঁচজন ব্যবসায়ীর কাছে অতিরিক্ত দামে বিক্রি করে দেন।

বাজারের ডিলারের কাছে গমের বীজ না পেয়ে কৃষকরা বিষয়টি তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানান। খবর পেয়ে ইউএনও সোহাগ চন্দ্র সাহা বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বাজারে ওই ডিলারের বিক্রয় প্রতিষ্ঠানে উপস্থিত হন। এ সময় ডিলার নজিমুল কৃষকের কাছে বীজ বিক্রির কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি। এমনকী তার বিক্রয় প্রতিষ্ঠানে বীজের মূল্য তালিকাও টানানো ছিল না। একপর্যায়ে তিনি অনিয়মের বিষয়টি স্বীকার করেন। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর কারাদণ্ড দেওয়া হয়।

এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম, বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তারেক হোসেন, পুলিশ সদস্যসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

সফিকুল আলম/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।