ফরিদপুরে ফসলি জমির মাটি বিক্রি, ব্যবসায়ীর কারাদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০১:৪২ পিএম, ৩০ জানুয়ারি ২০২৩

ফরিদপুরের সালথা উপজেলায় ফসলি জমির মাটি বিক্রি করার অপরাধে একজন মাটি ব্যবসায়ীর এক মাসের কারাদণ্ড ও দুজনকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় দুটি ভেকু মেশিন আটক করা হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) বিকেলে উপজেলার বল্লভদী ইউনিয়নে এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দীন আইয়ুবী।

আরও পড়ুন: ফসলি জমিতে পুকুর খনন, মালিকের ৫০ হাজার টাকা জরিমানা

সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দীন আইয়ুবী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ফসলি জমি থেকে মাটি কেটে তা ইটভাটায় বিক্রির খবরে অভিযান চালানো হয়। এসময় মাটি কেটে বিক্রির অপরাধে নাসির উদ্দীন নামে এক মাটি ব্যবসায়ীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া একই অপরাধে ইদু শেখ নামে আরেক মাটি ব্যবসায়ীকে ৫০ হাজার ও জলিল শেখ নামে একজনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, ঘটনাস্থল থেকে দুটি ভেকু মেশিন আটক করে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী তাদের কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সাবেক আইজিপির নামে প্রতারণা, যুবকের ৩ বছরের কারাদণ্ড

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন শাহিন বলেন, কৃষি জমির উপরিভাগের মাটি কাটার ফলে কৃষি উৎপাদন ব্যহত হচ্ছে। এ বিষয় আমরা সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখছি। সচেতনতা বৃদ্ধির পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কৃষি সমৃদ্ধ উপজেলা বিনির্মাণে আমরা বদ্ধপরিকর। তাই কৃষি জমি ধ্বংস করে পুকুর তৈরি বা মাটি বিক্রির সুযোগ কাউকে দেওয়া হবে না। এ অভিযান অব্যাহত থাকবে।

এন কে বি নয়ন/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।