সুন্দরবন সংলগ্ন নদী-খাল বিষমুক্ত করার দাবি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১৪ মার্চ ২০২৩

সুন্দরবন সংলগ্ন নদী ও খাল দখল, দূষণ ও বিষমুক্ত করার দাবিতে বাগেরহাটের মোংলায় মানববন্ধন করা হয়েছে।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মঙ্গলবার (১৪ মার্চ) বেলা ১১টায় মোংলা উপজেলার দক্ষিণ কাইনমারী এলাকার পশুর নদীর পাড়ে এ মানববন্ধন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার বাংলাদেশ এবং পশুর রিভার ওয়াটারকিপার নামে তিন সংগঠন।

মানববন্ধনে বক্তারা বলেন, সুন্দরবনের ভেতরসহ সংলগ্ন নদ-নদী এবং খালগুলো বিষে সয়লাব হয়ে গেছে। এছাড়া গবেষণায় সুন্দরবন সংলগ্ন নদ-নদী ও খালে ১৭ প্রজাতির মাছে মাইক্রো প্লাস্টিকের কণা পাওয়া গেছে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

তারা বলেন, সুন্দরবনের বাপার জোন এলাকায় অপরিকল্পিত শিল্পায়ন, পশুর নদীতে জাহাজ ডুবি ও দেশি-বিদেশি জাহাজের বর্জ্য নিক্ষেপের ফলে নদী-খাল দখল ও দূষণ হচ্ছে। সুন্দরবন সংলগ্ন প্রবহমান নদী-খালে বাঁধ দিয়ে নদী দখল করা হয়েছে।

jagonews24

বক্তারা আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে সংশ্লিষ্ট সবাইকে এই মুহূর্তে সুন্দরবন এলাকার নদ-নদী ও খাল দখল, দূষণ ও বিষমুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

মানববন্ধন শেষে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র্যালি মোংলার চিলাবাজার এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এতে সভাপতিত্ব করেন বাপা মোংলার আহ্বায়ক ও পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। মানববন্ধনে বাপা নেতা কমলা সরকার, মার্টিন সরকার, চন্দ্রিকা মণ্ডল ও হাছিব সরদার বক্তব্য দেন।

আবু হোসাইন সুমন/এমআরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।