১০০ মণ জাটকা গেলো এতিমখানায়, ৯ জেলের জরিমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ১৮ মার্চ ২০২৩

লক্ষ্মীপুরের রামগতিতে নিষেধাজ্ঞার মধ্যেও ট্রাকভর্তি ১০০ মণ (চার টন) জাটকা পরিবহনের সময় ৯ জেলেকে আটক করা হয়েছে। জব্দ ইলিশ এতিমখানা ও স্থানীয়দের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া আটক জেলেদের প্রত্যেকের পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।

শনিবার (১৮ মার্চ) বেলা ১১টার দিকে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তুনু চৌধুরী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ দণ্ড দের। এছাড়া ইলিশ পরিবহনে ব্যবহৃত ট্রাকটটি জব্দ করা হয়েছে।

এর আগে ভোরে উপজেলার চৌধুরী বাজার এলাকা থেকে কোস্টগার্ড ইলিশসহ ৯ জেলেকে আটক করে। আটকরা হলেন মোহাম্মদ জাফর, মনির হোসেন, শরিফ ঢালি, মাকসুদ, নেছার, সেলিম, নুরনবী, জামিল ও ফয়জুল। তারা ভোলার মনপুরা এলাকার বাসিন্দা।

কোস্টগার্ড জানায়, ইলিশের অভয়াশ্রম রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদীতে মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞা বাস্তবায়নে কোস্টগার্ডের অভিযান অব্যাহত আছে। ঘটনার সময় একটি ট্রাকে করে গোপনে জাটকা ইলিশ পাচার করা হচ্ছিল। খবর পেয়ে ঘটনাস্থল থেকে ইলিশভর্তি ট্রাকসহ ৯ জেলেকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে পাঠানো হয়।

উপজেলা কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার এম এ মুজতবা বলেন, সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে অন্য বিভাগের পাশাপাশি আমাদের অভিযান অব্যাহত আছে। গোপন তথ্যের ভিত্তিতে ইলিশভর্তি ট্রাকসহ ৯ জেলেকে আটক করা হয়।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তুনু চৌধুরী বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ পরিবহনের মাধ্যমে জেলেরা দণ্ডনীয় অপরাধ করেছে। এজন্য তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। মাছগুলো এতিমখানা ও স্থানীয়দের মাঝে বিতরণ করা হয়েছে। ট্রাকটি জব্দ রাখতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, মৎস্য আইন অনুযায়ী নিষেধাজ্ঞা চলাকালে মাছ শিকার, কেনাবেচা ও পরিবহনের অপরাধে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা ও উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান আছে।

কাজল কায়েস/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।