বিশ্ব পানি দিবস

উপকূলের চারদিকে থৈ থৈ করলেও নেই সুপেয় পানি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ১২:২৯ পিএম, ২২ মার্চ ২০২৩

উপকূলের চারদিকে পানি থৈ থৈ করছে। কিন্তু বিশুদ্ধ খাবার পানির সংকট প্রকট। প্রতিদিন চাহিদা বাড়লেও সহজে মিলছে না সুপেয় পানি। পানির উৎস পুকুর, দীঘি, জলাশয় দিন দিন কমে আসছে। এর বড় কারণ হচ্ছে দখল ও দূষণ। ফলে কয়েক মাইল হেঁটে সুপেয় পানি সংগ্রহ করতে হয়।

সচেতনমহল মনে করেন, অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা ও নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে উন্নত প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

বিশ্ব পানি দিবস উপলক্ষে বুধবার (২২ মার্চ) সকালে বাগেরহাটের মোংলার দক্ষিণ কাইনমারী এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিতের দাবিতে খালি কলস হাতে পুকুরে প্রতীকী অবস্থান নেন শতাধিক নারী-পুরুষ।

bager3

‘পানি, স্বাস্থ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সমাধানে পরিবর্তন ত্বরান্বিতকরণ’ শিরোনামে এ অবস্থানের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, ওয়াটারকিপার্স বাংলাদেশ, লিডার্স ও পশুর রিভার ওয়াটারকিপার।

এ সময় বক্তব্য দেন বাপার মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ, বাপা নেতা কমলা সরকার, মার্টিন সরকার, হাছিব সরদার, জলবায়ু যোদ্ধা তন্বী সর্দার, চন্দ্রিকা মন্ডল, প্রভূদান সর্দার ও চিন্ময় ঢালী।

bager3

বক্তারা বলেন, পানির অবাধ প্রবাহ ও ন্যায়সঙ্গত ব্যবহার নিশ্চিত করতে হবে। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সরকার ২০৩০ সালের মধ্যে নিরাপদ পানির নিশ্চয়তা প্রদান, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা ও পানি দূষণ কমাতে আন্তর্জাতিক অঙ্গনে অঙ্গীকারবদ্ধ।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় উপকূলে নিরাপদ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পানিকে পণ্যে পরিণত না করে বরং সেবামূলক খাত হিসেবে বিবেচনায় নিতে হবে। সবার জন্য নিরাপদ খাবার পানি সরবরাহে সরকারকে আহ্বান জানান তারা।

আবু হোসাইন সুমন/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।