বাগেরহাটে জমিসহ ঘর পেল ৬৯৬ ভূমিহীন পরিবার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২২ মার্চ ২০২৩

বাগেরহাটে জমিসহ আশ্রয়ণের ঘর পেল হতদরিদ্র আরও ৬৯৬ পরিবার। বুধবার (২২ মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ভার্চুয়ালি ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন। পরে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান ভূমিহীন পরিবারগুলোর মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন।

এসময় বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভূইয়া হেমায়েত উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাছির উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া তাছনিম, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বুলবুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

বিনামূল্যে জমিসহ ঘর পেয়ে খুশি হতদরিদ্ররা। বাগেরহাট সদর উপজেলার লাউপালা আশ্রয়কেন্দ্রে জমিসহ ঘর পাওয়া শিখা রানী অধিকারী বলেন, ‘কখনো ভাবিনি দালানে থাকবো, নিজের জমি হবে, জমির মালিক হিসেবে স্ট্যাম্পের ওপর নিজের ছবি থাকবে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর পেলাম। স্থায়ীভাবে দালানে থাকতে পারবো, এটা ভেবেই ভালো লাগছে।’

একই আশ্রয়ণ কেন্দ্রে ঘর পাওয়া ফাতেমা বেগম বলেন, ‘নিজের জমি না থাকায় স্বামী-সন্তান নিয়ে রাস্তার পাশে এবং মানুষের বাড়িতে থাকতাম। জমিসহ ঘর পেয়েছি, এখন নিজের ঠিকানা হয়েছে। বাকি জীবন আশ্রয়ণ কেন্দ্রেই কাটাতে চাই।’

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ের ১২৫টি ও চতুর্থ ধাপে ৫৭১টিসহ জেলায় মোট ৬৯৬টি ঘর নির্মাণ সম্পন্ন করা হয়েছে। এরমধ্যে বাগেরহাট সদর উপজেলায় ৪৪টি, মোংলায় ২২০টি, মোরেলগঞ্জে ১৩৭টি, কচুয়ায় ১০টি, ফকিরহাটে ৭৫টি, মোল্লাহাটে ৮৩টি, রামপালে ২০টি, চিতলমারীতে ৩২টি এবং শরণখোলায় ৭৫টি ঘর রয়েছে।

চতুর্থ ধাপে প্রতিটি সেমিপাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে দুই লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। দুই শতাংশ জমিতে নির্মাণ করা প্রতিটি ঘরে দুটি বেডরুম, একটি কিচেন রুম, একটি ইউটিলিটি রুম, একটি টয়লেট ও একটি বারান্দা রয়েছে। বারান্দার সামনে ফাঁকা জায়গা রয়েছে। দুর্যোগসহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরে থাকবে সোলার সিস্টেম ও বজ্রপাতনিরোধক ব্যবস্থা।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে হতদরিদ্রদের মধ্যে ঘরগুলো দেওয়া হয়েছে। উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা অবলম্বন করা হয়েছে। দরিদ্র পরিবারের সদস্যরা এখানে ভালো থাকবেন।

এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।