প্রধানমন্ত্রীকে উপহার দেওয়া হবে কলাগাছ থেকে তৈরি কলাবতী শাড়ি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ০২ এপ্রিল ২০২৩

বান্দরবানে কলাগাছের তন্তু থেকে উৎপাদিত প্রথম কলাবতী শাড়ি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে জানিয়েছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী।

রোববার (২ এপ্রিল) দুপুরে নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এতথ্য জানান জেলা প্রশাসক।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, ২০২১ সালে কলাগাছ থেকে তন্তু উৎপাদনের প্রক্রিয়া শুরু করা হয়। এজন্য জেলার ৬৩টি গ্রামের ওপর সমীক্ষা করে ৯টি পাড়া ও গ্রামকে নির্বাচন করা হয়। সে অনুযায়ী কাজ শুরু করতে বেশ কয়েকজনকে প্রশিক্ষণও দেওয়া হয়। পরে একই বছরের ১৬ ডিসেম্বর তন্তু উৎপাদন প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

jagonews24

প্রতি কেজি তন্তু উৎপাদনের জন্য পাঁচটি কলাগাছের প্রয়োজন হয়। প্রথমদিকে এ তন্তু থেকে নারীদের গয়না, স্যান্ডেল, কলমদানি, পাপোশ ও শোপিস তৈরি করা হতো। যা নীলাচলে অবস্থিত ব্র্যান্ডিং বান্দরবন স্টলে পাওয়া যেতো। এছাড়া স্থানীয় বাজারে এ তন্তুর চাহিদা কম থাকায় কুরিয়ারে অন্য জেলায় পাঠাতে হতো। এতে উৎপাদন ও পারিশ্রমিক খরচ উঠতো না। এ কারণে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কাপড় বোনার উপযোগী তন্তু উৎপাদন করা হয়। যা থেকে পরীক্ষামূলকভাবে কয়েকটি চাদর ও জামদানি শাড়ির আদলে একটি শাড়ি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: কলাগাছের তন্তু থেকে শাড়ি

শাড়িটি উৎপাদনে কারিগরি সহায়তা করেছেন মৌলভীবাজারের রাধাবতী দেবী। যিনি বান্দরবানে এসে ১৫ দিনের পরিশ্রমের শাড়িটি বুনে দিয়েছেন। কলাগাছ ও বুনন শিল্পী রাধাবতী দেবীর নাম অনুসারে শাড়িটির নামকরণ করা হয়েছে ‘কলাবতী শাড়ি’। শাড়িটি শতভাগ পরিবেশবান্ধব ও জামদানির আদলে তৈরি হওয়ায় ভবিষ্যতে উৎপাদিত এ শাড়ির মূল্য হতে পারে ৩-৫ হাজার টাকা বলেও জানান জেলা প্রশাসক।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী বলেন, দেশের প্রথম কলাবতী শাড়িটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে।

jagonews24

অনুভুতি প্রকাশ করতে গিয়ে তাঁত শিল্পী রাধাবতী দেবী বলেন, কলাগাছের সুতায় আগে কখনো শাড়ি বোনা হয়নি। এ প্রকল্প থেকে বিরত থাকতে এলাকার অন্য মনিপুরী শিল্পীরা নিষেধও করেছিলেন। জেলা প্রশাসক যখন কলাগাছের তন্তু থেকে শাড়ি তৈরি করার অনুরোধ করেছিলেন তখন প্রথম পর্যায়ে ভয় পেয়েছিলাম। তবে ঈশ্বরের কৃপায় শাড়ি তৈরি করতে পেরে খুবই ভালো লাগছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক লুৎফুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটি, অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, এনডিসি শেখ আব্দুল্লাহ আল মামুন, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আতিয়া চৌধুরী, তাঁত শিল্পী রাধাবতী দেবী, সাইং সাইং উ নিনি প্রমুখ।


নয়ন চক্রবর্তী/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।