বঙ্গবন্ধু সাফারি পার্ক

দেশে প্রথমবার জন্ম নিলো ম্যাকাও পাখির বাচ্চা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ১১:১২ এএম, ২২ মে ২০২৩

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ডিম থেকে বাচ্চা ফুটিয়েছে একটি ‘ম্যাকাও’। সপ্তাহ খানেক আগে বাচ্চার জন্মের বিষয়টি জানতে পারে কর্তৃপক্ষ।

রোববার (২১ মে) বিকেলে বন সংরক্ষক ও সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ জানান, দেশের কোথাও এর আগে ম্যাকাও পাখির বাচ্চা জন্মেনি। এটিই প্রথম কোনো ম্যাকাও পাখির বাচ্চা ফুটলো।

আরও পড়ুন: পোষা পাখির সঙ্গে একদিন 

বন বিভাগের পাখিবিদ শিবলী সাদিক। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি ম্যাকাও পাখির বাচ্চা ফুটেছে। এর আগে বাংলাদেশের কোথাও এ পাখির বাচ্চা ফুটেছে বিষয়টি আমার জানা নেই।

পার্ক কর্তৃপক্ষ জানায়, ম্যাকাও দক্ষিণ আমেরিকার অ্যামাজন বনে জন্মে। ভেনিজুয়েলা, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে, পেরুর বনাঞ্চলে পাখিগুলোকে দেখা যায়। খুব নিরিবিলি পরিবেশ পেলে এরা ডিম দেয়, বাচ্চা ফুটায়। ম্যাকাও পাখি আবদ্ধ পরিবেশে ৩০-৫০ বছর বাঁচে। প্রকৃতিতে বাঁচে ২০-৩০ বছর। ফলমূল ও বীজ জাতীয় খাবার খায় পাখিটি। এদের ওজন ১ থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। এ পাখি সঙ্গে তিটি ডিম দেয়। ২৮ দিনের মতো ডিমে তা দেওয়ার পর বেশিরভাগ ক্ষেত্রে ১ থেকে ২টি বাচ্চার জন্ম হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, ভালো পরিবেশ পেলে ম্যাকাও বাচ্চা ফুটায়। তবে দেশে কোথাও এর আগে বাচ্চার জন্ম হয়েছে কী না জানা নেই।

বন্যপ্রাণী ও প্রকৃতির সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ বলেন, দেশে প্রথমবারের মতো ম্যাকাও পাখির বাচ্চার জন্ম হওয়ায় আমরা খুশি। বাচ্চার প্রতি বিশেষ নজর রাখতে বলেছি। আমরা এ ঘটনার মধ্যদিয়ে উৎসাহিত হয়েছি।

মো. আমিনুল ইসলাম/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।