মানবপাচার

পাচারকারীর বাড়ি থেকে ১৯ রোহিঙ্গা উদ্ধার, গ্রেফতার ৫

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২৭ মে ২০২৩

কক্সবাজারের টেকনাফে মধ্যরাতে মানব পাচারকারীর আস্তানায় অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়ায় পাচারের উদ্দেশ্যে জড়ো করা ১৯ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের মধ্যে ৬ জন পুরুষ, ৬ জন নারী ও ৭ জন শিশু।

শুক্রবার (২৬ মে) রাত ১১টার দিকে টেকনাফের নাইট্যংপাড়া আমিন শরিফের বাড়িতে অভিযান চালিয়ে পাচারকারী গ্রেফতার ও রোহিঙ্গাদেরকে উদ্ধার করা হয় বলে নিশ্চিত করেছেন টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল হালিম।

গ্রেফতাররা হলেন- টেকনাফ সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বরইতলী গ্রামের মো. শাহ আলমের ছেলে দ্বীন ইসলাম (৩০), একই গ্রামের আলী জোহারের ছেলে মো. ইউনুছ (২৪) ও টেকনাফ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড নাইট্যংপাড়ার আমিন শরীফের স্ত্রী হাজেরা বেগম (৫০), একই গ্রামের মো. হাশেমের ছেলে জামাল (৩৮) এবং সেলিমের ছেলে জাহিদ (৩০)।

টেকনাফ মডেল থানার ওসি মো. আব্দুল হালিম জানান, গোপন সংবাদে খবর আসে টেকনাফ নাইট্যংপাড়া আমিন শরীফের বাড়িতে সাগরপথে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে বেশ কিছু রোহিঙ্গাকে জড়ো করা হয়েছে। এ খবরে শুক্রবার রাত ১১টার দিকে অভিযান চালিয়ে নারী-পুরুষ ও শিশুসহ ১৯ জনকে উদ্ধার করা হয়। এসময় মানবপাচারে জড়িত ৫ জন দালালকে গ্রেফতার করা হয়।

ওসি আরও জানান, দীর্ঘদিন ধরে এই চক্র মিয়ানমারের নাগরিক ও স্থানীয় লোকজনকে বিভিন্ন প্রলোভনে ফেলে এবং কৌশলে এনে নিজ বসতঘরসহ পাহাড়ি এলাকায় জড়ো করে রেখে সাগরপথে পাচার করে আসছিল। গ্রেফতারদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলেও উল্লেখ করেন ওসি।

সায়ীদ আলমগীর/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।