কবি নজরুলের গান বিকৃতি

এ আর রহমানের বিরুদ্ধে আইনি ব্যবস্থার দাবি হৈমন্তী শুক্লার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ১১:৩৮ এএম, ১২ নভেম্বর ২০২৩

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ‘কারার ঐ লৌহ কপাট’ বিকৃতির তীব্র প্রতিবাদ জানিয়েছেন ভারতের প্রবাদ প্রতীম কণ্ঠশিল্পী হৈমন্তী শুক্লা। একই সঙ্গে অস্কারবিজয়ী খ্যাতনামা সুরকার এ আর রহমানের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান তিনি।

শনিবার (১১ নভেম্বর) রাতে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে ভার্চুয়ালি একটি টক শোতে ‘অতিথি আলোচক’ হিসেবে যুক্ত হয়ে তিনি এ দাবি জানান। হৈমন্তী শুক্লা তার এ জোরালো দাবিটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দেওয়ার জন্যও আয়োজকদের প্রতি অনুরোধ জানান।

এসময় এ আর রহমানের কঠোর শাস্তি দাবি করে হৈমন্তী শুক্লা বলেন, বাংলাদেশ-ভারতসহ সারাবিশ্বে বাংলা গানের শ্রোতারা এর বিরুদ্ধে জেগে উঠুন, রাস্তায় নামুন, জোরালোভাবে প্রতিবাদ করুন। এর বিচার না হওয়া পর্যন্ত আপনারা আন্দোলন থেকে সরে যাবেন না।

আরও পড়ুন: প্রতিবাদে সংবাদ সম্মেলন ডেকেছেন নজরুল সংগীতশিল্পী-অনুরাগীরা

তিনি সুর বিকৃতির এ ঘটনাটিকে চরম ‘অসভ্যতা’ আখ্যায়িত ও গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, একদিন হয়তো শুনবো, কবি গুরুর ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ গানটির সুরও পাল্টে দেওয়ার চেষ্টা হবে। কারণ এরই মধ্যে রবি ঠাকুরের ‘পাগলা হাওয়ার বাদল দিনে’ ও ‘বন্দে মাতরম’ এর সুরকেও পাল্টানোর চেষ্টা হয়েছে।

নবীনগরের সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপুর পরিকল্পনা ও সঞ্চালনায় প্রচারিত ওই ভার্চুয়াল টক শোতে আরও অংশ নেন বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত দেশের বরেণ্য নাট্যজন অধ্যাপক ড. রতন সিদ্দিকী, লেখক ও বিশ্লেষক ড. আরশাদ হোসেন, বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী বিজন মিস্ত্রী ও নজরুলভক্ত জিয়াউল হক তুহিন।

আবুল হাসনাত মো. রাফি/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।