মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

গার্মেন্টস সেক্টর আমাদের জন্য গর্বের

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেছেন, মানুষের অধিকার নিয়ে কাজ করে জাতীয় মানবাধিকার কমিশন। মানুষের অধিকার নিশ্চিত করার জন্য বিভিন্ন ক্ষেত্রে আমরা কাজ করি। গার্মেন্ট সেক্টর আমাদের জন্য একটি গর্বের সেক্টর। কারণ বৈদেশিক মুদ্রা উপার্জনে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি সেক্টর।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেলে নারায়ণগঞ্জের আদমজীতে ইপিজেডে উর্মি গ্রুপের ইউএইচএম লিমিটেড নামের একটি কারখানা পরিদর্শন করে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

কামাল উদ্দিন আহমেদ বলেন, শ্রমিক ভাই-বোনরা দিনরাত পরিশ্রম করে যে পোশাক তৈরি করছেন সেগুলো বিদেশে যাচ্ছে। বদলে আমরা বৈদেশিক মুদ্রা পাচ্ছি। যারা এ কাজগুলো করছে তারা প্রকৃতপক্ষে তাদের শ্রমের স্বীকৃতি পাচ্ছে কিনা, তাদের কল্যাণের বিষয়টি দেখা হচ্ছে কিনা, কর্মস্থলে সুযোগ-সুবিধা পর্যাপ্ত আছে কিনা সেটাই আমাদের দেখার বিষয়।

গার্মেন্টস সেক্টর আমাদের জন্য গর্বের

এসময় কারখানাটিতে কর্মরত শ্রমিকদের সঙ্গে কথা বলেন কমিশনের চেয়ারম্যান। তিনি শ্রমিকদের কর্ম পরিবেশের সঙ্গে কারখানাটির ক্যান্টিন, মেডিকেল সেন্টার, চাইল্ড কেয়ার কক্ষ ঘুরে দেখেন। জানতে চান, শ্রমিকরা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাচ্ছেন কিনা, নতুন নির্ধারিত মজুরি নিয়ে তাদের কোনো আপত্তি আছে কিনা ইত্যাদি।

তিনি বলেন, কারখানাটির শ্রমিকদের সঙ্গে কথা হয়েছে। তারা সময়মতো বেতন ও পর্যাপ্ত সুবিধা পাচ্ছে বলে জানিয়েছেন। আমরা আশা করি, আমাদের গর্বের গার্মেন্ট সেক্টরে সুন্দর কর্মপরিবেশ বিরাজ করুক, শ্রমিকদের অধিকারগুলো যেন পরিপূর্ণ থাকে।

গার্মেন্টস সেক্টর আমাদের জন্য গর্বের

এসময় কমিশনের সদস্য সেলিম রেজা, শিল্প পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহা. আসাদুজ্জামান, শিল্প পুলিশ নারায়ণগঞ্জ-৪ এর পুলিশ সুপার শারমিন আক্তার, ইউএইচএম লিমিটেড কারখানার সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ আশিফুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

রাশেদুল ইসলাম রাজু/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।