কুসিক মেয়র হতে ৪ প্রার্থীর মনোনয়ন দাখিল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

কুমিল্লা সিটিকপোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে চার প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফরহাদ হোসেনের কাছে মনোনয়নপত্র জমা দেন প্রার্থীরা।

নির্বাচন অফিস সূত্র জানায়, সকাল ১০টার দিকে বিএনপি থেকে বহিষ্কৃত নেতা ও কুসিকের সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর পক্ষে মনোনয়নপত্র জমা দেন মহানগর বিএনপির নেতা অ্যাডভোকেট আতিকুল ইসলাম, অ্যাডভোকেট তারেক আবদুল্লাহ, অ্যাডভোকেট গোলাম মোস্তফা, আব্দুস সালাম মাসুক ও হুমায়ুন কবির।

বেলা ১১টার দিকে জেলা স্বেচ্ছাসেবক দলের বহিষ্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার, বেলা ১২টার দিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা তার মা মেহেরুন্নেসা বাহারকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এসময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিকুল্লাহ খোকন, যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ নূরুর রহমান প্রমুখ।

দুপুর ২টার দিকে মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নূর-উর রহমান মাহমুদ তানিম নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তার মনোনয়নপত্র জমা দেন।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। যাচাই-বাছাই ১৫ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ১৯ ও ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি ও ভোটগ্রহণ ৯ মার্চ। ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কুসিক মেয়র হতে ৪ প্রার্থীর মনোনয়ন দাখিল

কুমিল্লা সিটি করপোরেশনের আয়তন প্রায় ৫৩ দশমিক ৮৪ বর্গ কিলোমিটার। এ সিটিতে ২৭টি ওয়ার্ড রয়েছে, যেখানে ১০ লক্ষাধিক মানুষের বসবাস। এর আগে এখানে কুমিল্লা পৌরসভা ও কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভা নামে দুটি পৌরসভা ছিল। ২০১১ সালের ১০ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় এক অধ্যাদেশ জারি করে পৌরসভা দুটিকে একটি সিটি করপোরেশনের মর্যাদা দেয়। বর্তমানে কুমিল্লা সিটিতে দুই লাখ ৩০ হাজার ভোটার রয়েছেন।

২০২৩ সালের কুসিকের তৃতীয়বারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুকে হারিয়ে প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ওই নির্বাচনে নৌকার প্রার্থী রিফাত ৫০ হাজার ৩১০ এবং সাক্কু পান ৪৯ হাজার ৯৬৭ ভোট।

২০২৩ সালের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রিফাত। এরপর থেকে প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাহিদ পাটোয়ারী/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।