রাতের আঁধারে বাগান থেকে ৪০০ মণ বরই লুট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

শরীয়তপুরের গোসাইরহাটে দলিলউদ্দিন খান (৬০) নামে এক চাষির সাড়ে তিন একর জমির অন্তত চারশো মণ বরই ছিঁড়ে নিয়েছে দুর্বৃত্তরা। এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ভুক্তভোগীর। এ ঘটনায় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে গোসাইরহাট থানায় লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী চাষি।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার নাগেরপাড়া ইউনিয়নের ছোট কালিনগর এলাকার কৃষক দলিলউদ্দিন খান ২ বছর ধরে তার চার ছেলেকে নিয়ে হলইপট্টি এলাকায় প্রায় সাড়ে তিন একর জমি লিজ নিয়ে বলসুন্দর, আপেল ও থাই জাতের বরই চাষ করে আসছেন। সঠিক পরিচর্যায় এ বছর ব্যাপক ফলন হয় বাগানে। এরইমধ্যে তিনি বাগান থেকে ১০ লাখ টাকার বরই বিক্রি করেছেন। আগামী কয়েক দিনের মধ্যে আরও প্রায় ১০ লাখ টাকার বরই বিক্রির সম্ভাবনা ছিল।

সম্প্রতি বাগানের পাশের বাড়ির ফারুক সরদারের সঙ্গে তার ঝগড়া হলে রোববার ফারুক সরদার বাদী হয়ে দলিলউদ্দিন ও তার চার ছেলেসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করেন। সেই মামলায় গ্রেফতারের ভয়ে সোমবার থেকে বুধবার রাত পর্যন্ত তারা সবাই পালিয়ে বেড়াচ্ছিলেন। এই সুযোগে দুর্বৃত্তরা দুই রাতে তার বাগানের প্রায় ৪০০ মণ বরই ও মাল্টা ছিঁড়ে নিয়ে যায় এবং কিছু গাছ ভেঙে ফেলে।

এদিকে সার ও ওষুধ কোম্পানি থেকে ঋণ নিয়ে বাগান করায় ঋণের বোঝায় জর্জরিত হয়ে পড়ার আশংকা করছেন ভুক্তভোগী বরই চাষি।

দলিলউদ্দিন খান বলেন, আমি জায়গা জমি বিক্রি করে ঋণ তুলে চার ছেলেকে নিয়ে তিলে তিলে বাগানটি গড়ে তুলি। প্রথম বছর লাভের মুখ দেখে এ বছর বাগানের জায়গা বাড়াই। আল্লাহর রহমতে বেশ ভালো ফলন হয়েছিল। কিন্তু একটি চক্র শত্রুতা করে আমার ফলগুলো সব লুটে নিয়ে আমাকে পথে বসিয়ে দিয়েছে। আমি দোষীদের বিচার চাই।

ভুক্তভোগীর বড় ছেলে সোলায়মান খান বলেন, আত্মীয়-স্বজনের কাছ থেকে ধার নিয়ে, বিভিন্ন এনজিও থেকে ঋণ করে ও ওষুধের দোকানে বাকি রেখে তিলে তিলে এ বাগান করেছি। মাত্র দুই রাতে আমাদের বাগানের ৪০০ থেকে ৫০০ মণ বরই ও মাল্টা লুট করে নিয়ে যায় দুর্বৃত্তরা। আমরা এ ক্ষতি কী দিয়ে পূরণ করবো। আমি প্রশাসনের কাছে এর বিচার চাই।

গোসাইরহাট উপজেলা কৃষি কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, সোলায়মান হুলয়পট্টি এলাকায় সাড়ে তিন একর জমিতে বলসুন্দর, ভারতসুন্দর ও আপেলকুল এবং মাল্টার বাগান করেছেন। সেখানে প্রায় দেড় হাজার বরই গাছ রয়েছে। এ বছর বেশ ভালো ফলন এসেছিল। তবে গত দুই রাতে কিছু দুর্বৃত্ত তার বাগন থেকে বরই লুট করে নিয়ে যায় বলে জানতে পারি।

এ বিষয়ে জানতে চাইলে গোসাইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুষ্পেন দেবনাথ বলেন, এ ঘটনায় আমরা একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত চলছে। কেউ অপরাধ করে থাকলে আইনের আওতায় আনা হবে।

বিধান মজুমদার অনি/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।