সুন্দরবনে জেলের জালে মাছের ঝাঁক, সোয়া ৪ লাখে বিক্রি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ০২:২৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

পশ্চিম সুন্দরবনের মালঞ্চ নদীতে বারিক খাঁ ও শহিদুল ইসলাম নামে দুই জেলের জালে ধরা পড়েছে ১৩টি জাভা ও ১০টি মেদসহ একঝাঁক মাছ। লোকালয়ে আনার পর মাছগুলো ৪ লাখ ২১ হাজার টাকায় বিক্রি হয়েছে। এতে ভাগ্য খুলেছে তাদের।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে শ্যামনগরের সুন্দরবন সংলগ্ন নীলডুমুর ঘাটে নিলামের মাধ্যমে এসব মাছ বিক্রি হয়।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের পাশ্বেমারি গ্রামের জেলে বারিক খাঁ ও শহিদুল ইসলাম জানান, তারা সুন্দরবনের মালঞ্চ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। শুক্রবার (২৩ জানুয়ারি) বিকেলে মালঞ্চ নদীতে জাল ফেললে তাতে এক ঝাঁক মাছ ধরা পড়ে। কলবাড়ি বাজারের মাছ ব্যবসায়ী আব্দুর সাত্তার জেলেদের কাছ থেকে মাছগুলো ক্রয় করেছেন।

ব্যবসায়ী আব্দুর সাত্তার জাগো নিউজকে জানান, সামুদ্রিক মাছ হিসেবে এসব মাছ খেতে অত্যন্ত সুস্বাদু। পাশাপাশি এই মাছের চাহিদা ও দাম চড়া হওয়ার মূল কারণ হলো এ মাছের ফুলকা বিভিন্ন দেশে রপ্তানি হয়। মাছের গ্রেড অনুযায়ী প্রতি কেজি ফুলকার মূল্য ২৫ থেকে ৩০ হাজার টাকা। জাভা মাছের ফুলকা দিয়ে প্রসাধনী ও মূল্যবান ওষুধ তৈরি হয় বলে জানান তিনি।

আহসানুর রহমান রাজীব/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।