গরমে বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১৮ এপ্রিল ২০২৪

দেশের অন্যান্য জেলার মতো তাপপ্রবাহে বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন। তাপমাত্রা ৩৫ থেকে ৩৯ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। এরসঙ্গে যোগ হয়েছে লোডশেডিং। ফলে চরম দুর্ভোগে পড়েছে মানুষ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনাজপুরে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাসবিষয়ক ওয়েবসাইট অ্যাকুওয়েদার দেখাচ্ছে, দিনাজপুরে ৩৮ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে।

গত ১১ দিন ধরে দেশের বেশিরভাগ এলাকার মতো দিনাজপুরের বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গরম আর প্রখর রোদে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবন যাত্রা। তীব্র গরমকে আরও অসহনীয় করে তুলছে লোডশেডিং। তবে গরমকে কেন্দ্র করে জেলায় পানীয়, লেবুর শরবত ও আখের রস বিক্রি বেড়েছে। বেড়েছে ডাব বিক্রিও।

গরমে বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

গরম থেকে পরিত্রাণ পেতে শহরের বিভিন্ন স্থানে গাছের ছায়ায় রিকশা ও অটোচালকদের বিশ্রাম নিতে দেখা যায়। দিনাজপুর গোর-এ শহীদ ময়দানে গাছের ছায়ায় শুয়ে ছিলেন অটোচালক ওবায়দুর রহমান বিপ্লব। তিনি বলেন, ‘গরমে ভালো লাগছে না, তাই ভাড়া মারা বাদ দিয়ে ছায়ায় বসে বিশ্রাম নিচ্ছি। রোদ আর গরমে কোনোভাবেই টিকে থাকা যাচ্ছে না।’

গরমে বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তোফাজ্জুর রহমান বলেন, তাপপ্রবাহ থাকবে আরও কিছুদিন। আপাতত দিনাজপুরে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

তীব্র এ গরমে সুস্থ থাকার পরামর্শ দিয়েছেন দিনাজপুর ২৫০ শয্যা জেনারেল হাসাপাতালের তত্ত্বাবধায়ক ডা. ফজলুর রহমান। তিনি বলেন, বেশি বেশি বিশুদ্ধ পানি, খাবার স্যালাইনসহ তরল খাবার খেতে হবে। কারণ গরমে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যাচ্ছে। রোদে ছায়ার মধ্যে থাকতে হবে। প্রয়োজনে বের হলে সঙ্গে ছাতা নিতে হবে।

এমদাদুল হক মিলন/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।