সপ্তাহজুড়ে সূচকের বড় পতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৩ অক্টোবর ২০১৭
সপ্তাহজুড়ে সূচকের বড় পতন

শেষ সপ্তাহজুড়ে (৮ থেকে ১২ অক্টোবর) দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের বড় পতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে ২ শতাংশের ওপরে। সেই সঙ্গে কমেছে অপর দুটি মূল্য সূচকও। তবে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। বাজারটিতে লেনদেন বেড়েছে প্রায় ২৬ শতাংশ।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিনদিনই মূল্য সূচকের বড় পতন হয়েছে। শেয়ারবাজারে নিয়ম ভেঙে বিনিয়োগ করাসহ বিভিন্ন অসঙ্গতির দায়ে বাংলাদেশ ব্যাংক গত রোববার সাত ব্যাংককে জরিমানা করে। এই সংবাদ ছড়ি পড়ার পর ব্যাংক কোম্পানিগুলোর পাশাপাশি অন্য খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ারেও দরপতন হয়।

সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৩৭ দশমিক ৯০ পয়েন্ট বা ২ দশমিক ২২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বেড়ে ছিল ১০৯ দশমিক ৪৭ পয়েন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ।

অপর দুটি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ সূচক কমেছে ৩ দশমিক ৯৭ পয়েন্ট বা দশমিক ১৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ২৩ দশমিক ৮২ পয়েন্ট বা ১ দশমিক শূন্য ৯ শতাংশ।

আর ডিএসই শরিহ সূচক শেষ সপ্তাহে কমেছে ১৬ দশমিক ২৪ পয়েন্ট বা ১ দশমিক ২০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৪ দশমিক শূন্য ৫ পয়েন্ট বা দশমিক ৩০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ২৪৭টিরই দর আগের সপ্তাহের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

শেষ সপ্তাহে মূল্য সূচক কমলেও বেড়েছে মোট ও দৈনিক গড় লেনদেনের পরিমাণ। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৫০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯১৭ কোটি ৫১ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৬ কোটি ৯৯ লাখ টাকা বা দশমিক ৭৬ শতাংশ।

অপরদিকে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৬২২ কোটি ৫৩ লাখ টাকা। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয় ৩ হাজার ৬৭০ কোটি ৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৯৫২ কোটি ৪৬ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯০ দশমিক ৭৩ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক শূন্য ৬ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৪ দশমিক ৯০ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ৩২ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

এদিকে গত সপ্তাহে মূল্য সূচক কমার পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭ হাজার ৫৭৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১২ হাজার ৬৬৭ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৫ হাজার ৯১ কোটি টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ২২৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৪ দশমিক ৮৪ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা আমরা উত্তরা ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১৬৮ কোটি ৪৩ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৬৪ শতাংশ। ১৬১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, আমরা নেটওয়ার্ক, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং ইফাদ অটোস।

এমএএস/এমআরএম/পিআর