এডিবির সঙ্গে ৩০ কোটি ডলার ঋণ চুক্তি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ২২ নভেম্বর ২০১৭
এডিবির সঙ্গে ৩০ কোটি ডলার ঋণ চুক্তি

সাউথ এশিয়া সাব রিজিওনাল কো-অপারেশন (সাসেক) সংযোগ সড়ক প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চাল লেনে উন্নীতকরণ প্রকল্পে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে দুটি ঋণ চুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পালাকার ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন। প্রকল্পটি ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর একনেক সভায় অনুমোদন দেয়া হয়।

এ সময় জানানো হয়, ১৯০ কিলোমিটার সড়কটি চার লেনে উন্নীত করাসহ ধীরগতি সম্পন্ন গাড়ির জন্য আলাদা লেন, ৩২টি ব্রিজ, তিনটি ফ্লাইওভার, একটি রেলওয়ে ওভারপাস থাকবে। এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পালাকার বলেন, সড়কটি নির্মাণ করা হলে দেশের উত্তরাঞ্চলের জেলাসমূহের সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। একইসঙ্গে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে উপ-আঞ্চলিক সড়ক সংযোগ সহজতর হবে।

এছাড়া সাসেক করিডোর ৪ ও ৯, এশিয়ান হাইওয়ে-২, বিমসটেক-২ এবং সার্ক হাইওয়ে করিডোর-৪ এর সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। এডিবি এই প্রকল্পে সর্বমোট ১২০ কোটি ডলার সহায়তা করবে।

মঙ্গলবার এর প্রথম কিস্তির চুক্তি স্বাক্ষর হয়। এ প্রকল্পে সরকার ১৭ কোটি ১৪ লাখ ডলার ব্যয় করবে। এডিবির ঋণ ৫ বছর মেয়াদকালসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। ওসিআর ঋণে লাইবর প্লাস পয়েন্ট ৫ ভাগ সুদ এবং সিওএল ঋণে দুই শতাংশ হারে সুদ দিতে হবে।

এমএ/এমআরএম/এমএস