শেয়ার কারসাজি : ইউনাইটেড এয়ারওয়েজের ৯ পরিচালককে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের অপরাধে ইউনাইটেড এয়ারওয়েজের ৯ উদ্যোক্তা/পরিচালককে ১ কোটি ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে কোম্পানিটির শেয়ার লেনদেনে কারসাজি করায় ৩ বিনিয়োগকারীকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বিএসইসি ৬১৭তম কমিশন সভায় এ জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সুবিধাভোগী ব্যবসায় নিষিদ্ধকরণ বিধিমালা ভঙ্গ করেছেন ইউনাইটেড এয়ারওয়েজের উদ্যোক্তা/পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, মো. আশিক মিয়া, মো. ইউসুফ চৌধুরী, মধুরীস আলী, সিদ্দিকা আহমেদ, খন্দকার মাহফুজুর রহমান, তাহমিনা বেগম, তাসবীরুল আহমেদ চৌধুরী ও খন্দকার তাছলিমা চৌধুরী। এরমধ্যে তাসবীরুল আহমেদ চৌধুরী ও খন্দকার তাছলিমা চৌধুরীকে ২০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বাকি ৭ জনকে ১০ লাখ টাকা করে মোট ৭০ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার লেনদেনে কারসাজি করায় বিনিয়োগকারী মো. সৈয়দ সিরাজউদ্দৌলা, আবু সাদাত মো. সায়েম ও ইয়াকুব আলী খন্দকারকে ১০ লাখ টাকা করে মোট ৩০ লাখ টাকা জরিমানা করা হয়।

২০১১-১২ অর্থবছর ও ২০১২-১৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে বিএএস-১২ অনুযায়ী, ডেফার্ড টেক্স হিসাব না করে ইউনাইটেড এয়ারওয়েজের অতিমূল্যায়িত মুনাফা ও সম্পদ দেখানো হয়েছে। যাতে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসআই/জেএইচ/আইআই

আপনার মতামত লিখুন :