এবি ব্যাংকের চেয়ারম্যানসহ ৩ জনের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ এএম, ২১ ডিসেম্বর ২০১৭

বেসরকারি এবি ব্যাংকের (আরব বাংলাদেশ ব্যাংক) চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের তিন সদস্য পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তারা পদত্যাগ করেন।

পদত্যাগ করা অন্য দুই সদস্য হলেন, ব্যাংকের ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ এবং পরিচালক ফাহিমুল হক। এজিএমে তাদের পদত্যাগপত্র অনুমোদিত হয়। এজিএমে উপস্থিত ব্যাংকের এক কর্মকর্তা জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে ব্যাংকের প্রতিষ্টাতা চেয়াররম্যন ও বিএনপি সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান জাগো নিউজকে বলনে, মেয়াদ পূর্ণ হওয়ায় ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পদ ছাড়তেই তারা পদত্যাগ করেছেন। সভায় ব্যাংকের চেয়ারম্যান হিসেবে এম এ আওয়াল ও ভাইস চেয়ারম্যান ফিরোজ আহমেদ নির্বাচিত হয়েছেন। আর নতুন তিন পরিচালক হয়েছেন শিরিন শেখ, সাজির আহমেদ ও মোশতাক আহমেদ চৌধুরী।

এদিকে ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) মত এবি ব্যাংকের মালিকানা পরিবর্তন হচ্ছে বলে ‘গুঞ্জন’ছিল। এ নিয়ে বেশ কয়েকবার এজিএমের তারিখও পরির্বতন করে ব্যাংকটি। প্রথম দফায় গত ১৭ আগস্ট ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে ব্যাংকের এজিএম হওয়ার কথা ছিল। কিন্তু ১৪ আগস্টের পর্ষদ সভায় তা বাতিল করা হয়। এরপর সিদ্ধান্ত হয় ২১ ডিসেম্বর কুর্মিটোলা গলফ ক্লাবে এ দুটি সভা হবে। কিন্তু শেষে পর্যন্ত আবার স্থান পরিবর্তন করা হয়। সর্বশেষ গত রোববার এজিএমের স্থান পরিবর্তন করে লা মেরিডিয়ান ঠিক করা হয়। এতে ব্যাংকের নতুন পরিচালক নির্বাচনের বিষয়টি সভার আলোচ্য সূচিতে ছিল। পরে সভা শেষে গুঞ্জনই সত্য প্রমাণিত হয়। পর্ষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও এক পরিচালকসহ মোট তিনজন পদ ছাড়েন।

এর আগে ২০০৭ সালের ১২ ডিসেম্বর এম. ওয়াহিদুল হক এবি ব্যাংকে পরিচালনা পর্ষদে পরিচালক হিসেবে যোগদান করেন। পরের বছর ২০০৮ সালের জুলাইয়ে তিনি সর্বসম্মতিক্রমে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

এদিকে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগের কারণ জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ব্যাংকের একটি সূত্র জানায়, প্রায় ২৫ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের হাতে। গত ছয় মাসে এবি ব্যাংকের উল্লেখযোগ্য শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপ। পুঁজিবাজার থেকে শেয়ার কিনে ব্যাংকের নিয়ন্ত্রণ নেয়ার পরিকল্পনা করে গ্রুপটি। একই প্রক্রিয়ায় ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংকে পরিবর্তন আসে।

এসআই/এআরএস/আরআইপি/জেআইএম

আপনার মতামত লিখুন :