প্রধান সূচকের পতন, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৩ এএম, ২১ ডিসেম্বর ২০১৭
প্রধান সূচকের পতন, কমেছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩১ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৬ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হওয়া ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫৩টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১১ কোটি ৫৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের ১২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, রূপালী লাইফ, আলিফ মেনুফ্যাকচারিং, এবি ব্যাংক এবং আমরা নেটওয়ার্ক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩২ পয়েন্ট কমে ১১ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬৮টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

এমএএস/এমআরএম/আইআই