স্বেচ্ছায় রক্তদানে পাঁচ পরীক্ষা ফ্রি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
স্বেচ্ছায় রক্তদানে পাঁচ পরীক্ষা ফ্রি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের মতো এবারো রেড ক্রিসেন্ট সোসাইটি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে। মেলায় কেউ রক্তদান করলে তার দেহে হেপাটাইটিস-বি’সহ ক্ষতিকারক ভাইরাসের উপস্থিতি আছে কিনা- তা জানতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

আর্তমানবতার সেবায় নিয়োজিত আন্তর্জাতিক সংস্থাটির রক্তদান এ কর্মসূচির সার্বিক সহযোগিতা করছে দেশের বৃহত্তম খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান 'প্রাণ'।

মাসব্যাপী ২৩তম বাণিজ্য মেলায় রেড ক্রিসেন্টের কর্মসূচি চলছে মূল ফটক হয়ে পশ্চিম পাসে বঙ্গবন্ধু প্যাভিলিয়নের পেছনে। সেখানে দায়িত্বরত রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা মো. শাহ রাজিউর রহমান রাজু বলেন, যারা রক্ত দেবে তাদের পাঁচটি রক্ত পরিক্ষা যেমন- রক্তের গ্রুপ, হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, এইচআইভি ও সিফিলিসের ভাইরাস আছে কিনা- তা জানা যাবে সম্পূর্ণ বিনা খরচে। রক্তদাতা কারো মধ্যে এসব জীবাণু পাওয়া গেলে গোপনীয়তা রক্ষা করে পরামর্শ বা চিকিৎসা দেয়া হবে।

স্বেচ্ছায় রক্তদাতাকে একটি আইডি কার্ড দেয়া হবে। কার্ডধারীর কখনো প্রয়োজন পড়লে ফ্রি রক্ত দেয়া হবে। তিনি বলেন, মেলায় আসা কোনো ক্রেতা-দর্শনার্থী অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালে পৌঁছে দেয়ার জন্য রয়েছে ফ্রি অ্যাম্বুলেন্স সুবিধা।

‘মেলায় এবার রক্ত সংগ্রহ কম হচ্ছে’- উল্লেখ করে রাজিউর রহমান বলেন, মেলার প্রথম আসর থেকে এ কর্মসূচি চলছে। এবার রক্তদাতার সংখ্যা খুবই কম। মাইকের মাধ্যমে আমাদের প্রচারণা চলছে। গতবার মেলার শুরু থেকে নিয়মিত কম-বেশি ২০-২৫ ব্যাগ রক্ত পাওয়া যেতো। এবার সেখানে তা নেমে এসেছে ৩-৪ ব্যাগে।

স্বেচ্ছায় রক্ত দিতে আসা মিনহাজ উদ্দিন বলেন, মানবতাবোধ থেকে রক্ত দিতে এসেছি। মুমূর্ষু মানুষের উপকারে রক্ত দিতে পেরে আমি আনন্দিত। যেহেতু রক্ত দিলে কোনো ক্ষতি হয় না তাই সবার উচিত এ ধরনের কর্মকাণ্ডে এগিয়ে আসা।

এসআই/এমএআর/জেএইচ/আইআই