শেয়ারবাজারে কুইন সাউথের লেনদেন মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১২ মার্চ ২০১৮

শেয়ারবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলন করা কুইন সাউথ টেক্সটাইল মিলসের শেয়ার লেনদেন মঙ্গলবার শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। বস্ত্রখাতের এ কোম্পানিটিকে ডিএসইর পর্ষদ গত ১৯ ফেব্রুয়ারি তালিকাভুক্তির অনুমোদন দেয়া।

ডিএসই জানিয়েছে, কুইন সাউথ টেক্সটাইল মিলসের ঢাকা স্টক এক্সচেঞ্জে ট্রেডিং কোড হবে ‘QUEENSOUTH’। আর কোম্পানি কোড- ১৭৪৭৬। অপর বাজার সিএসইতে কোম্পানিটির স্ক্রিপ্ট আইডি ১২০৬৪ এবং স্ক্রিপ্ট কোড- QUEENSOUTH।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়।

শেয়ারবাজার থেকে উত্তোলন করা টাকা দিয়েছে কোম্পানিটির স্বয়ংক্রিয় ওয়ারহাউস নির্মাণ, মেশিনারিজ ক্রয়, কারখানা আধুনিকায়ন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যবহার করার অনুমতি দেয় শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির ওই অনুমোদন পেয়ে গত ৭ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত কুইন সাউথ টেক্সটাইল শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও আবেদন গ্রহণ করে।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৬২ গুণ এবং বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে ৯৭ হাজার আবেদন জমা পড়ে। ফলে চাহিদার বেশি আবেদন হওয়ায়, গত ১ ফেব্রুয়ারি আইপিওর লটারি অনুষ্ঠিত হয়।

বিএসইসি জানিয়েছে, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কুইন সাউথ টেক্সটাইলের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৪২ পয়সা। এ সময়ে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ২০ পয়সা।

এমএএস/এমআরএম/এমএস

আপনার মতামত লিখুন :