আজও শেয়ারবাজারে বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১৩ মার্চ ২০১৮

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে। এর মাধ্যমে পর পর তিন কার্যদিবস বড় দরপতনের ঘটনা ঘটলো। আর শেষ সাত কার্যদিবসের মধ্যে পাঁচ কার্যদিবসই বড় দরপতন হলো।

বড় দরপতনের পাশাপাশি শেয়ারবাজারে দেখা দিয়েছে লেনদেন খরা। গত কয়েক কার্যদিবসের ধারাবাহিকতায় মঙ্গলবারও ডিএসইতে লেনদেন ৩শ’ কোটি টাকার ঘরে পৌঁছাতে পারেনি।

মূল্যসূচকের পতন ও লেননেদ খরার পাশাপাশি মঙ্গলবার উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া মাত্র ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৯১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৭টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮১ পয়েন্ট কমে ৫ হাজার ৬২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ২ হাজার ৮৫ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৩৩ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ২৮২ কোটি ৩১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৯৮ কোটি ২৪ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৫ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কুইন সাউথ টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ১১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিটিক্যাল, ইফাদ অটোস, ফরচুন সুজ, সিভিও পেট্রোকেমিক্যার, অ্যাপেক্স ফুডস, মার্কেন্টাইল ব্যাংক এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৫৬ পয়েন্ট কমে ১০ হাজার ৪৯৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৬টির।

এমএএস/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :