মূল্যসূচকের পতনে সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৫ এপ্রিল ২০১৮
মূল্যসূচকের পতনে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে উভয় বাজারে টানা চার কার্যদিবস মূল্যসূচকের পতন হলো।

মূল্যসূচকের পতনের পাশাপাশি রোববার উভয় বাজারে লেনদেনের পরিমাণও কমেছে। সেই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ২ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ২৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৫৩ কোটি ৪২ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৪১ কোটি ১৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। কোম্পানিটির ৩৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ-হোলসিমের ২৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে নর্দান জুট। লেনদেনে এরপর রয়েছে, পদ্মা ইসলামী লাইফ, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, জেমিনি সি ফুড, অ্যাডভেন্ট ফার্মা, পপুলার লাইফ এবং অ্যাপেক্স ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৫ পয়েন্ট কমে ১০ হাজার ৭৭২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫০টির, দাম অপরিবর্তিত রয়েছে ২২টির।

এমএএস/ওআর/পিআর