‘মরণাপন্ন’ টাটা ন্যানো

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৫৩ এএম, ১২ জুলাই ২০১৮

টাটা ন্যানো পৃথিবীর সবচেয়ে কম খরচের উৎপাদিত গাড়ি। একে ‘পিপলস কার’ তথা ‘জনগণের গাড়ি’ হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে। তবে প্রতিশ্রুতি জাগানো এ টাটা ন্যানো আজ প্রায় মরণাপন্ন। বিশ্বের সব থেকে কমদামী এ গাড়িটি আইসিইউতে চলে গেছে। সম্প্রতি এক সমীক্ষার বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমে এমনটাই জানানো হয়েছে।

২০০৮ সালের ১০ জানুয়ারি টাটা মোটরস ভারতের রাজধানী নয়া দিল্লীতে অনুষ্ঠিত এক অটো এক্সপোতে গাড়িটি বাজারজাতকরণের উদ্বোধন করে। সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমের খবরে বলা হচ্ছে, চলতি বছর জুনে মাত্র একটি গাড়ি তৈরি হয়েছে। অথচ গতবছর এই মাসেই এর সংখ্যা ছিল ২৭৫।

ভারতের সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্য গাড়ির বিক্রি বেড়েছে। বেড়েছে মোটরবাইকের বিক্রিও। বাইকের বদলে লোকে ন্যানোকেই পছন্দ করবে এ রকম একটি মত দেখা দিয়েছিল বছর দশেক আগে। তবে এ জুনে মাত্র একটি গাড়ি তৈরি করেছে ন্যানো। যা কোনো ইন্ডাস্ট্রি বাঁচিয়ে রাখার মতো সুখবর নয়।

টাটা মোটরসের কর্মকর্তারা বলছেন, বর্তমানে গাড়ির যে নকশা আছে তাতে নতুন করে আর বিক্রি বাড়বে না। নকশা বদলে নতুন করে বিনিয়োগ করলে ন্যানো বাঁচতে পারে। তবে টাটা মোটরস তা করবে কি না সন্দেহ। বরং এর আগেও এ গাড়ি তৈরি বন্ধ করার ইঙ্গিত দিয়েছিল সংস্থা।

আরএস/আরআইপি

আপনার মতামত লিখুন :