সৌদি ভ্রমণে ৬০ হাজার রিয়ালের বেশি অর্থ থাকলেই লাগবে অনুমতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৭ জানুয়ারি ২০১৯

সৌদি আরবে পর্যটকদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কাস্টমস। এখন থেকে সৌদিতে যাওয়া-আসার সময় ৬০ হাজার রিয়াল কিংবা তার সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ, মূল্যবান ধাতু, পাথর জুয়েলারি বহন করতে হলে ওই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি লাগবে। এতদিন বিনা অনুমতিতেই এসব বহন করতে পারতো সৌদির পর্যটকরা।

রোববার (২৭ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারদের কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সৌদির সিদ্ধান্ত অনুযায়ী পর্যটকদের দেশটিতে প্রবেশ কিংবা বাহিরের সময় ৬০ হাজার রিয়াল কিংবা তার সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ, মূল্যবান ধাতু, পাথর জুয়েলারি পণ্য থাকলে সৌদি কাস্টমস অথরিটির কাছে একটি ঘোষণাপত্র জমা দিতে হবে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১৩ লাখ ২০ হাজার টাকার (প্রতি রিয়েল ২২ টাকা ধরে) বেশি সমমূল্যের অর্থ, স্বর্ণ, জুয়েলারি পণ্য নিতে বা আনতে অনুমতি লাগবে। যদি কেউ অনুমতি ছাড়া অর্থ বা পণ্য বহন করে তাহলে আইন অনুযায়ী শাস্তির আওয়ায় আসবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশি নাগরিকদের সৌদিসহ অন্যান্য দেশ ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের পূর্বের নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এসআই/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :