এসএমই খাত উন্নয়নে সুনির্দিষ্ট প্রস্তাব চাইলেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৮ জানুয়ারি ২০১৯

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সোমবার শিল্প মন্ত্রণালয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব চান শিল্পমন্ত্রী।

বৈঠকে ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশন পরিচালনা পর্ষদের চেয়ারপার্সন কেএম হাবিব উল্লাহ, সদস্য ড. মমতাজ উদ্দিন আহমেদ, মো. আব্দুল মতিন, ড. মফিজুল ইসলাম, মির্জা নূরুল গণি শোভন, মানতাশা আহমেদ, ইসমাত জেরিন খান, রাশেদুল করিম মুন্না, আবুল কালাম ভূঁইয়া, কেএম আকতারুজ্জামান ও সালাউদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘এসএমই খাতের উন্নয়নে আবর্তক তহবিল বৃদ্ধির পরিবর্তে বড় প্রকল্প গ্রহণ করতে হবে। এর মাধ্যমে উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন, গ্রাম পর্যায়ে উদ্যোক্তা সৃষ্টি এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।’

Nurul-Mozid-1

এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যরা বলেন, সরকারের দেয়া ২০০ কোটি টাকা আবর্তক তহবিলের লভ্যাংশ দিয়ে তৃণমূল পর্যায়ে এসএমই কার্যক্রম প্রত্যাশিত পর্যায়ে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। তারা প্রধানমন্ত্রীর ঘোষিত ইশতেহার অনুযায়ী শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্পায়ন কার্যক্রম জোরদার করতে এ খাতে সরকারের আর্থিক বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করেন।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, ‘টেকসই এসএমই খাত গড়ে তুলতে হলে, উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন জরুরি। এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ, বিপণন সুবিধা সৃষ্টি এবং কর্মমুখী শিক্ষার প্রসার ঘটাতে হবে।’ এসএমই নারী উদ্যোক্তা তৈরিতে বিশেষ প্রকল্প গ্রহণের জন্য ফাউন্ডেশনের দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী। এ ক্ষেত্রে শিল্প মন্ত্রণালয় থেকে সম্ভব সব ধরনের সহায়তা দেয়া হবে বলেও আশ্বাস দেন তিনি।

এর আগে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

মন্ত্রীর দফতরে সাক্ষাতকালে তারা পণ্যের গুণগতমান উন্নয়নে মান অবকাঠামোর আধুনিকায়নের ওপর জোর দেন। তারা ভোক্তা পর্যায়ে মানসম্মত পণ্য ও সেবা নিশ্চিত করতে তৃণমূল পর্যায়ে বিএসটিআই’র কার্যক্রম সম্প্রসারণের পরামর্শ দেন। পণ্য ও সেবার মানোন্নয়নে মাঠ পর্যায়ে বিএসটিআই’র কার্যক্রম জোরদার করা হবে বলে ক্যাব নেতাদের আশ্বস্ত করেন শিল্পমন্ত্রী।

এসআই/এনডিএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]