আগ্রহ হারানোর শীর্ষে রেকিট বেনকিজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১৯ এপ্রিল ২০১৯

বিগত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার। ‘প্রত্যাশিত’ লভ্যাংশ না দেয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।

দাম কমার পাশাপাশি বিগত সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেনের পরিমাণও ছিল কম। সপ্তাহের চার কার্যদিবসে কোম্পানিটির মাত্র ১৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার।

এ সময় কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২৯ দশমিক ৮১ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৯৭৪ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২ হাজার ২৯৪ টাকা ৩০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৩ হাজার ২৬৮ টাকা ৮০ পয়সা।

ডেটল, মরটিন, হারপিক, ভ্যানিশ, লাইজল ও ভিটসহ কয়েকটি প্রসাধনী পণ্য নিয়ে বাংলাদেশে ব্যবসা করা রেকিট বেনকিজার গত সপ্তাহে শেয়ারহোল্ডারদের জন্য ৭০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। তবে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল স্বল্প মূলধনের এ প্রতিষ্ঠানটি এবার শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ারও দেবে।

এমন প্রত্যাশার কারণে গত অক্টোবার থেকে কোম্পানিটির শেয়ারের দাম ‘অস্বাভাবিক’ হারে বাড়ে। ১ হাজার ৬৭৬ টাকা ২০ পয়সা থেকে বাড়তে বাড়তে কোম্পানিটির শেয়ারের দাম ৩ হাজার ৫৯৬ টাকায় পৌঁছায়। কিন্তু শেয়ারহোল্ডার জন্য প্রত্যাশিত লভ্যাংশ ঘোষণা না করায় গত সপ্তাহজুড়েই প্রতিষ্ঠানটির শেয়ারের দরপতন ঘটে।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির ৪৭ লাখ ২৫ হাজার শেয়ারের মধ্যে ৮২ দশমিক ৯৬ শতাংশই রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৬ দশমিক ২১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে৪ দশমিক শূন্য ৫ শতাংশ এবং বিদেশিদের কাছে ২ দশমিক ৯৮ শতাংশ শেয়ার।

রেকিট বেনকিজারের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল মুন্নু সিরামিক। বিগত সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২১ দশমিক ৪৩ শতাংশ। এর পরেই রয়েছে জিএসপি ফাইন্যান্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১২ দশমিক ৬৩ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা মুন্নু জুট স্টাফলার্সের ১১ দশমিক ৬৬ শতাংশ, ইসলামী ফাইন্যান্সের ১১ দশমিক ৬০ শতাংশ, ব্র্যাক ব্যাংকের ১১ দশমিক ৫৩ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের ৭ দশমিক ৮৩ শতাংশ, লিগাসি ফুটওয়্যারের ৭ দশমিক ৭০ শতাংশ, ফারইষ্ট ফাইন্যান্সের ৭ দশমিক ৪১ শতাংশ এবং ইউনাইটেড এয়ারওয়েজের ৭ দশমিক ১৪ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :