এডিপি : কোন খাতে বরাদ্দ কত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২১ মে ২০১৯

আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার ব্যয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্পোরেশনের জন্য প্রায় ১২ হাজার ৩৯৩ কোটি টাকার এডিপিও অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (২১ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

খাতভিত্তিক বা মন্ত্রণালয়/বিভাগভিত্তিক এই বরাদ্দ দেয়া হয়। খাত বা মন্ত্রণালয়/বিভাগভিত্তিক সর্বোচ্চ গুরুত্ব ও বরাদ্দ পাওয়া ১০টির তথ্য তুলে ধরা হলো-

পরিকল্পনা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, আগামী ২০১৯-২০ অর্থবছরে সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে পরিবহন খাত। এ খাতে বরাদ্দের পরিমাণ প্রায় ৫২ হাজার ৮০৬ কোটি টাকা, যার হার মোট এডিপির ২৬ দশমিক ০৫ শতাংশ। এরপর ধারাবাহিকভাবে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া খাতগুলোর মধ্যে রয়েছে বিদ্যুৎ খাত, বরাদ্দ পেয়েছে প্রায় ২৬ হাজার ১৭ কোটি টাকা, যার হার ১২ দশমিক ৮৩ শতাংশ। ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে বরাদ্দ প্রায় ২৪ হাজার ৩২৪ কোটি টাকা, যার হার ১২ শতাংশ। শিক্ষা ও ধর্ম খাতে প্রায় ২১ হাজার ৩৭৯ কোটি টাকা বরাদ্দ, যার হার ১০ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ প্রায় ১৭ হাজার ৫৪১ কোটি টাকা, যার হার ৮ দশমিক ৬৫ শতাংশ। গ্রামীণ অর্থনীতি তথা পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে বরাদ্দ প্রায় ১৫ হাজার ১৫৭ কোটি টাকার, যার হার ৭ দশমিক ৪৮ শতাংশ।

স্বাস্থ্য, জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে বরাদ্দ প্রায় ১৩ হাজার ৫৫ কোটি, যার হার ৬ দশমিক ৪৪ শতাংশ। কৃষি খাতে বরাদ্দ প্রায় ৭ হাজার ৬১৬ কোটি টাকা, যার হার ৩ দশমিক ৭৬ শতাংশ। পানি সম্পদ খাতে বরাদ্দ প্রায় ৫ হাজার ৬৫৩ কোটি টাকা, যার হার প্রায় ২.৭৯ শতাংশ। জনপ্রশাসন খাতে বরাদ্দ ৫ হাজার ২৪ কোটি টাকা, যার হার মোট এডিপির ২ দশমিক ৪৮ শতাংশ।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দের পরিমাণও তুলে ধরা হলো-

সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে স্থানীয় সরকার বিভাগ। এ বিভাগে ২৯ হাজার ৭৭৭ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এরপর ধারাবাহিকভাবে বিদ্যুৎ বিভাগে ২৬ হাজার ১৪ কোটি টাকা, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগে ২৫ হাজার ১৬৩ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ১৫ হাজার ৯০৮ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১২ হাজার ৫৯৯ কোটি টাকা, স্বাস্থ্য সেবা বিভাগে ৯ হাজার ৯৩৬ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৯ হাজার ২৭০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ৮ হাজার ৯২৭ কোটি টাকা, সেতু বিভাগে ৮ হাজার ৫৬১ কোটি টাকা এবং পানি সম্পদ মন্ত্রণালয়ে ৬ হাজার ২৫৭ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পিডি/এমবিআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :