বিশ্ব বাণিজ্যে দায়িত্বশীলতার আহ্বান টিপু মুনশির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ২৪ জুলাই ২০১৯
ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। ব্যবসায়ীরা বরাবরই সরকারকে এ বিষয়ে সহযোগিতা দিয়ে আসছেন। প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে এখন চ্যালেঞ্জ অনেক। এ সব চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে।

বুধবার (২৪ জুলাই) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির ৬ষ্ঠ সভায় তিনি এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, মুক্তবাজার অর্থনীতি এবং ক্রমবর্ধমান কারিগরি, প্রযুক্তি, তথ্যনির্ভর ব্যবসা-বাণিজ্যের সংস্কৃতি দ্রুত পরিবর্তন হচ্ছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা ও পরামর্শ একান্ত প্রয়োজন।

তিনি বলেন, ভবিষ্যৎ বাণিজ্য চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্যে সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করছে। ই-কমার্সকে প্রাতিষ্ঠানিক করার জন্য নীতি গ্রহণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে পণ্য ও সেবা রফতানির সঙ্গে সম্পৃক্ত মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে সমম্বয় করে কাজ করা হচ্ছে। এসব পরিকল্পনা ও উদ্যোগ সফল করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

টিপু মুনশি বলেন, বিশ্ব বাণিজ্যে প্রতিযোগিতা বাড়ছে। এ প্রতিযোগিতায় তাল মিলিয়ে দক্ষতার সঙ্গে এগিয়ে যেতে হবে। বিশ্ব বাণিজ্য প্রসারে বাজার সম্প্রসারণ করতে হবে। অপেক্ষাকৃত কম মূল্যে উন্নতমানের পণ্য উৎপাদন করতে হবে।

সভায় বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাছান ইসলাম খান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম, ইন্টারন্যাশনাল চেম্বারের সভাপতি মো. মাহবুবুর রহমান, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকার সভাপতি নিহাদ কবীর, রিহাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল-আমীন, এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট এবং অনাস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান জ্যোতির্ময় দত্ত, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল জাহাঙ্গীরসহ বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সদস্য এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]