জিএম পদে পদোন্নতির ক্ষমতা ফিরে পেল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ১৩ নভেম্বর ২০১৯

রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) থেকে মহাব্যবস্থাপক (জিএম) পদে পদোন্নতি দেয়ার ক্ষমতা ব্যাংকগুলোকে ফিরিয়ে দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

সোমবার (১১ নভেম্বর) স্বাক্ষরিত রাষ্ট্রমালিকানাধী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও মহাব্যবস্থাপকদের (জিএম) নিয়োগ, পদোন্নতি ও পদায়নের একটি নতুন নীতিমালা মঙ্গলবার (১২ নভেম্বর) জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

গত জুলাইয়ে একটি নীতিমাল জারি করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ ক্ষমতা নিজের হাতে রেখেছিল। যা নিয়ে পরে জটিলতা তৈরি হয়। তবে নতুন নীতিমালা অনুযায়ীও রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতষ্ঠানের এমডি পদে চুক্তিভিত্তিক বা পদোন্নতির মাধ্যমে নিয়োগ ও পদায়নের কাজ আর্থিক প্রতিষ্ঠান বিভাগেই করবে। ডিএমডি পদে নিয়োগ, পদায়ন ও আন্তঃব্যাংক বদলির কাজও করবে এ বিভাগ।

তবে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর ক্ষেত্রে ডিজিএম থেকে জিএম হিসেবে পদোন্নতি দেয়ার কাজটি করবে নিজ নিজ ব্যাংক। যদিও বদলির সিদ্ধান্ত আর্থিক প্রতিষ্ঠান বিভাগই নেবে।

নতুন নীতিমালা অনুযায়ী এমডি হিসেবে পদোন্নতির জন্য বিবেচনা করা হবে ডিএমডিদের। আর ডিএমডি পদের জন্য বিবেচনায় নেয়া হবে সেসব জিএমদের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অন্তত দুই বছর কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তবে এর আগে উভয় ক্ষেত্রেই অর্থমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটির সুপারিশ ও প্রধানমন্ত্রীর অনুমোদন নিতে হবে।

এদিকে ডিজিএম থেকে জিএম হতে লাগবে তিন বছরের অভিজ্ঞতা। অর্থমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটির সুপারিশ ও প্রধানমন্ত্রীর অনুমোদনের মাধ্যমে জিএমদের একটি প্যানেল করা হবে, প্যানেল থেকে পর্যায়ক্রমে অর্থমন্ত্রীর অনুমোদনক্রমে নিয়োগ বা পদোন্নতি কার্যকর করা হবে।

এমইউএইচ/আরএস/জেআইএম