দাম কমার সুযোগ নেই ১৬ ব্যাংকের শেয়ারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২২ এএম, ০১ জুন ২০২০

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ১৬টি ব্যাংকের শেয়ার দাম আজ সোমবার কমার সুযোগ নেই। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্ধারণ করে দেয়া ফ্লোর প্রাইসের (দাম কমার সর্বনিম্ন সীমা) কারণে এই ব্যাংকগুলোর শেয়ারের দাম কমতে পারবে না। তবে দাম বাড়তে পারবে।

মহামারি করোনাভাইরাসের কারণে ৬৬ দিন বন্ধ থাকার পর গতকাল রোববার থেকে দেশের শেয়ারবাজারে আবার লেনদেন শুরু হয়েছে। দীর্ঘ বিরতির পর শুরু হওয়া লেনদেনের প্রথম দিনই মূল্য সূচকের বড় উত্থান হয়।

তবে শেয়ারবাজারের প্রাণ হিসেবে পরিচিত ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া মাত্র তিনটি ব্যাংকের শেয়ার দাম বাড়ে। বিপরীতে দাম কমে ২৬টি ব্যাংকের। এই দাম কমার ফলে অর্ধেকের বেশি ব্যাংকের শেয়ার দাম ফ্লোর প্রাইসে নেমে এসেছে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের প্রকোপ বাংলাদেশে শুরু হয় গত ৮ মার্চ। ওইদিন বাংলাদেশে প্রথম তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ পায়। এর প্রভাবে ৯ মার্চ শেয়ারবাজারে ভয়াবহ ধস নামে। ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স একদিনে রেকর্ড ২৭৯ পয়েন্ট পড়ে যায়। এরপর দফায় দফায় দরপতন হতে থাকে। পরিস্থিতি সামাল দিতে ১৯ মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেনের সময় এক ঘণ্টা কমিয়ে আনা হয়।

এরপরও পতন ঠেকানো না গেলে প্রতিটি কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) নির্ধারণ করে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। এর মাধ্যমে শেয়ারবাজারের পতন কিছুটা হলেও থামানো যায়।

বিএসইসির নির্ধারণ করে দেয়া এই ফ্লোর প্রাইসের কারণে আজ আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ইবিএল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইএফআইসি, যমুনা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক এসআইবিএল, সাউথ ইস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংকের শেয়ার দাম কমতে পারবে না।

গতকাল রোববার লেনদেন শেষে কোম্পানিগুলোর শেয়ারের যে দাম দাঁড়িয়েছে আজ সর্বনিম্ন সেই দাম লেনদেন হতে পারবে। তার থেকে কম দামে লেনদেন হওয়ার সুযোগ নেই। দাম কমতে না পারলেও এই ১৬টি ব্যাংকের শেয়ার দাম আজ বাড়ার সুযোগ আছে।

এদিকে শেয়ারের দাম কমার সুযোগ থাকা ব্যাংকগুলোর মধ্যে- এবি ব্যাংকের ৭১ পয়সা, ব্যাংক এশিয়ার ১০ পয়সা, এক্সিম ব্যাংকের ১০ পয়সা, আইসিবি ইসলামী ব্যাংকের ৩১ পয়সা, ইসলামী ব্যাংকের ১০ পয়সা, মার্কেন্টাইল ব্যাংকের ১ টাকা ২২ পয়সা, এমটিবির ৬০ পয়সা, এনসিসি ব্যাংকের ১ টাকা ২৯ পয়সা, ওয়ান ব্যাংকের ২০ পয়সা, প্রাইম ব্যাংকের ১০ পয়সা, শাহজালাল ইসলামী ব্যাংকের ৩০ পয়সা, স্ট্যান্ডার্ড ব্যাংকের ১০ পয়সা, ইউসিবির ১ টাকা এবং উত্তরা ব্যাংকের ২ টাকা ২০ পয়সা পর্যন্ত দাম কমতে পারবে।

এমএএস/এমএফ/বিএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]