নির্ধারিত মানের মধ্যে রয়েছে চামড়ার তরল বর্জ্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ০২ আগস্ট ২০২০

সাভারে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরীর পরিশোধিত তরল বর্জ্যের ইনগ্রেডিয়েন্টসের (উপাদানগুলো) মানমাত্রা পরিবেশ অধিদফতরের নির্ধারিত মানের মধ্যে পাওয়া গেছে। ইতোমধ্যে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগারের (সিইটিপি) অটোমেশন মনিটরিং কন্ট্রোল ছাড়া এটি ফুল ফাংশনাল রয়েছে বলে জানিয়েছেন শিল্প সচিব কে এম আলী আজম।

রোববার (২ আগস্ট) সাভারে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

শিল্প সচিব বলেন, ঈদুল আজহা পরবর্তী অতিরিক্ত চাপ মোকাবিলার জন্য পাঁচটি কমিটির মাধ্যমে শিল্পনগরীর সার্বিক অবস্থা পর্যবেক্ষণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ব্যবস্থা নেয়া হয়েছে। সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় জনবলসহ যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

bccic

বিসিক চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক অবস্থা সরেজমিন দেখতে শিল্প সচিবের এ পরিদর্শন। এ সময় চামড়া শিল্পনগরী প্রকল্পের কর্মকর্তা, ঠিকাদার প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল জেভি এবং পরামর্শক প্রতিষ্ঠান বুয়েটের বিআরটিসি’র সঙ্গে জরুরি সভা করেন সচিব। তিনি শিল্পনগরীর সার্বিক কার্যক্রম প্রসঙ্গে প্রয়োজনীয় দিকনির্দেশনাও প্রদান করেন।

সভায় জানানো হয়, ঈদের দিন রাত থেকেই সাভার চামড়া শিল্পনগরীতে চামড়াবোঝাই ট্রাক আসা শুরু হয়েছে।

বিসিকের চেয়ারম্যান মো. মুশতাক হাসান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন, বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ ও প্রকল্প পরিচালক প্রকৌশলী জিতেন্দ্র নাথ পাল এ সময় উপস্থিত ছিলেন।

এসআই/এমএআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]