ভ্যাট আদায়ে ইএফডি মেশিন বসানোর উদ্বোধন ২৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ১৭ আগস্ট ২০২০

নতুন আইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের জন্য ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন গত বছরের জুলাইয়ে বসানোর কথা থাকলেও তা বাস্তবায়ন করতে পারেনি এনবিআর। তবে দোকানে দোকানে ইএফডি বসানোর কাজ চলতি মাসের ২৫ তারিখ উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, প্রাথমিকভাবে ২৫ আগস্ট ১০০টি ইএফডি মেশিন বসানো হয়েছে। সেগুলোর অপারেশন পর্যবেক্ষণ করা হচ্ছে। আগামী ২৫ তারিখ এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। পরে পর্যায়ক্রমে আরও মেশিন বসানো হবে।

সোমবার (১৭ আগস্ট) চলতি অর্থবছরের রাজস্ব আদায় পরিকল্পনা ও বিবিধ সংক্রান্ত ভার্চুয়াল সভা শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় অর্থমন্ত্রীও উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আমরা অনেক দূর এগিয়েছি। অটোমেশন নিয়ে যে দীর্ঘদিনের চিন্তা আস্তে আস্তে আমরা সেদিকে এগুচ্ছি। তবে একবারে ওভার আশা করলে হবে না। তবে আমরা শুরু করছি এবং শেষও করবো ইনশাআল্লাহ।

এর আগে গত ২৭ নভেম্বর সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, নতুন আইনে ভ্যাট আদায়ের জন্য ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন গত জুলাইয়ে বসানোর কথা থাকলেও এনবিআর চেয়ারম্যান তা পারেননি।

তিনি বলেন, আমি এনবিআর চেয়ারম্যানকে বিশ্বাস করেছিলাম। শপথ নিয়ে প্রথমেই এ বিষয়ে কথা বলেছিলাম। তিনি সেদিনই বলেছিলেন, জুলাইয়ের প্রথমেই মেশিনগুলো সরবরাহ করবেন। কিন্তু আনফরচুনেটলি তিনি মেশিনগুলো সরবরাহ করতে পারেননি।

এমইউএইচ/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]